পর্তুগালে ঈদুল ফিতর উদযাপন

আবু সাঈদ
আবু সাঈদ আবু সাঈদ , পর্তুগাল সংবাদদাতা পর্তুগাল
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২১ এপ্রিল ২০২৩

পর্তুগালের রাজধানী লিসবনের প্রাণকেন্দ্রে বাংলাদেশি অধ্যুষিত অঞ্চল মার্তিম মুনিজ পার্কে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। এটি পর্তুগাল তথা ইউরোপের সবচেয়ে বড় ঈদুল ফিতরের জামাত। শুক্রবার (২১ এপ্রিল) সকাল ৮টায় ঈদুল ফিতরের এ জামাত অনুষ্ঠিত হয়।

jagonews24

পর্তুগালের কেন্দ্রীয় মুসলিম কমিটির চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তক্রমে ২২ এপ্রিল শনিবার ঈদুল ফিতর উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করা হলেও বাংলাদেশ কমিউনিটি দেশটির বিভিন্ন অঞ্চলে আজ শুক্রবার ঈদ উদযাপন করে।

jagonews24

বন্ধন নগরী পর্তো শহরে প্রবাসী বাংলাদেশিদের প্রধান ঈদ জামাত সকাল ৯ টায় এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হয়। তাছাড়া ভিলানোভা দা মিলফন্টেস, ব্রাগা, ভিজু , আলগারভ সহকারে আরও বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

jagonews24

বাংলাদেশিদের উদ্যোগে লিসবনের প্রধান জামাতে ছিল মানুষের উপচেপড়া ভিড়। স্থান সংকুলান না হওয়ার কারণে অনেকেই ঈদের নামাজ পড়তে পারেননি। অনেক দ্বিধাদ্বন্দ্ব ও অনিশ্চয়তার মধ্যে গতকাল মধ্যরাতে বাংলাদেশ কমিউনিটির নেতারা এ সিদ্ধান্ত নেন। তবে সব প্রবাসী বাংলাদেশি এ সিদ্ধান্তকে সাধুবাদ জানান এবং দেশটির বিভিন্ন স্থানে ঈদ উদযাপন করেন।

জেএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]