নিউইয়র্ক ও ডিসি বইমেলায় কবি সৈয়দ আল ফারুক ও শিল্পী নাহিদ নাজিয়া

জমির হোসেন
জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৪ এএম, ২১ জুন ২০১৮ | আপডেট: ০৪:৪৪ এএম, ২১ জুন ২০১৮

সত্তর দশকের অন্যতম কবি, শিশুসাহিত্যিক ও সাংস্কৃতিক-ব্যক্তিত্ব সৈয়দ আল ফারুক, জনপ্রিয় কণ্ঠশিল্পী নাহিদ নাজিয়া এবং তরুণ লেখক অরণ্য সৈয়দ নিউ ইয়র্কে অবস্থান করছেন। নিউ ইয়র্কে সাংস্কৃতিক সফর শেষে এ তিনজন যাবেন ওয়াশিংটন ডিসিতে। গানে কবিতা ও কথামালায় আমেরিকা মাতাবেন তারা।

নিউ ইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত তিন দিনব্যাপী ২৭তম নিউ ইয়র্ক বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২২, ২৩ ও ২৪ জুন। শুক্র, শনি ও রোববার। প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার মেলার উদ্বোধন করবেন। এ বছর রেকর্ড সংখ্যক লেখক ও প্রকাশক মেলায় অংশ নেবেন। বাংলাদেশের বাইরে সবচেয়ে বড় বইমেলা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

‘বিশ্বজুড়ে বাংলা বই’ স্লোগান সামনে রেখে আমরা বাঙালি ফাউন্ডেশন প্রথমবারের মতো ওয়াশিংটন ডিসিতে আয়োজন করতে যাচ্ছে ডিসি বইমেলা ২০১৮। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দিনব্যাপী এই অনুষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা, বইমেলা, সেমিনার, কবির লড়াইসহ থাকবে নানা আয়োজন। উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক বিশিষ্ট লেখক-গবেষক শামসুজ্জামান খান।

৪০টি গ্রন্থের প্রণেতা, দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত, বিশ্বের বাঙালি-বসবাসরত শহরগুলোয় জনপ্রিয়, মূলধারা ও শিশুসাহিত্য পরিষদের সভাপতি কবি ও সাংস্কৃতিক-ব্যক্তিত্ব সৈয়দ আল ফারুক মেলায় কথা বলবেন প্রবাসী বাঙালি শ্রোতা-দর্শকদের সঙ্গে, শুনবেন তাদের কথা। পড়বেন তার প্রিয় কবিতা আর দর্শকদের পছন্দের কবিতাগুলো।

প্রখ্যাত সঙ্গীতশিল্পী নাহিদ নাজিয়া থাকবেন তার জনপ্রিয় গান নিয়ে। গাইবেন আধুনিক, বাউল, হারানো দিনের। নিজের অ্যালবাম থেকে, শ্রোতাদের অনুরোধে। আর নতুন তরতাজা গানও থাকবে এবারের আয়োজনে। ১২টি অ্যালবামে কণ্ঠদানকারী ও ৩৬টি প্রামাণ্যচিত্র নির্মাতা এই গুণী শিল্পী এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ার বিভিন্ন দেশে গান পরিবেশন করছেন নিয়মিত। কাজ করছেন সুবিধাবঞ্চিত মানুষের জন্য। বয়স্ক ও শারীরিক-অক্ষম মানুষকে সুস্থ করার জন্য কাজ করছেন মিউজিক থেরাপির মাধ্যমে।

তরুণ লেখক অরণ্য সৈয়দের প্রথম বই imwhereuwant2b বেরিয়েছে এবার বাংলা একাডেমি একুশে গ্রন্থমেলায়। অ্যালবাম আকৃতির। বিশাল বই। ২৫ ফর্মার। পৃথিবীর পাঁচ শতাধিক সেলিব্রেটির সঙ্গে অরণ্য সৈয়দের সাক্ষাতের ছবি ও লেখা সম্বলিত বই।

আছে পৃথিবী বিখ্যাত ফুটবলার, ক্রিকেটার, পলিটিশিয়ান, এন্টারটেইনার, ব্যবসায়ী, বিজ্ঞানী, লেখক, শিল্পী, সাংবাদিক। অরণ্য সৈয়দ তার এই বিশাল সংগ্রহ ছডিয়ে দিতে চেয়েছে তার ইনস্টাগ্রাম ফলোয়ার, ফেসবুক বন্ধু ও পত্র-পত্রিকায় নিয়মিত লেখার সূত্রে-অর্জিত পাঠক-পাঠিকা ও ভক্তদের মাঝে। তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করার এই বই নিয়ে অরণ্য কথা বলবে উভয় বইমেলায়।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com