জাপানে বিজয় দিবস উদযাপন

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি জাপান থেকে
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ও নানাবিধ কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশের ৪৮তম বিজয় দিবস উদযাপন করেছে। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর দূতাবাস প্রাঙ্গণে দিনের কার্যক্রম শুরু হয় পতাকা উত্তোলনের মাধ্যমে।

jagonews

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পতাকা উত্তোলন করেন। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে পরবর্তী অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করা হয়। এ সময় রাষ্ট্রদূত সকলের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য দেন।

jagonews

রাষ্ট্রদূত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্যদের, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সকল বীর নারীকে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও গতিশীল নেতৃত্বের ফলশ্রুতিতে বাংলাদেশ উন্নয়ন আজ বিশ্বের জন্য মডেল। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তিনি সবাইকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং জাপানে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান।

jagonews

পরে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক গান ও কবিতা আবৃত্তি করেন জাপান প্রবাসী বাংলাদেশি ও জাপানি নাগরিক। অনুষ্ঠানে উপস্থিত দেশি-বিদেশি অতিথিগণ মন্ত্রমুগ্ধের মতো সকল আয়োজন উপভোগ করেন। রাষ্ট্রদূত সকল শিল্পীকে শুভেচ্ছা উপহার প্রদান করেন।

সবশেষে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয় এবং বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীসহ বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এমআরএম/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :