বিশ্বব্যাপী বিজয় দিবস উদযাপন

মো. মুখলেছুর রহমান (মুকুল)
মো. মুখলেছুর রহমান (মুকুল) মো. মুখলেছুর রহমান (মুকুল) , সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮

মহান বিজয় দিবস। বাঙালি জাতির উৎবের দিন, আনন্দের দিন। বাঙালি জাতির হাজার বছরের বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। একই সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের দিন। তাদের মাথা অবনত করার দিন। যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণের দিন। সারা বিশ্বে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো দেশের সঙ্গে একযোগে দিবসটি উদযাপন করেছে।

পর্তুগাল

jagonews

পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এ সময় মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এক এক করে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পর্তুগাল বাংলা প্রেস ক্লাব, পর্তুগাল আওয়ামী লীগ, বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্টসহ পর্তুগাল প্রবাসীদের নানা সংগঠন ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ইতালি

jagonews

রোমে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এ দিনে শিশু-কিশোরদের কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। প্রধান অতিথির আলোচনা শেষে অনুষ্ঠানে রাষ্টপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

স্পেন

jagonews

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। পরে দূতাবাস মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গ করা শহীদদের আত্মার শান্তি কামনায় ১ মিনিট নিরবতা পালন করা হয়। দূতাবাসের হেড অব চ্যান্সরি হারুন আল রশিদের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

বেলজিয়াম

বিজয় দিবস উপলক্ষে বেলজিয়াম আওয়ামী লীগ লিয়াজ শহরে আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি শফিউল্লাহ সফি। পরিচালনা করেন রিয়াজুল ইসলাম খান সাজু। প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক মনির হোসেন পলিন। বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক রাসেল মোল্লা। ওমর ফারুক সাধারণ সম্পাদক লিয়াজ আওয়ামী লীগ।

নিউইয়র্ক

jagonews

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্কের যৌথ আয়োজনে ৪৮তম বিজয় দিবস উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় রোববার সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে দিবসটি উদযাপনের শুভ সূচনা হয়। এ সময় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সন্ধ্যার অনুষ্ঠান শুরু হয় মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে।

ভিয়েনা

jagonews

৪৮তম মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় আয়োজন করে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস। রোববার সকালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন বাংলাদেশের রাষ্টদূত এম আবু জাফর। আলোচনা সভার শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আমিরাত

jagonews

আমিরাতের রাস আল খাইমায় বাংলাদেশ স্কুলের বিজয় উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, আমিরাত সরকার ডিসেম্বর পর্যন্ত সাধারণ ক্ষমার সময় বাড়িয়েছেন, তাই এ সময়ের মধ্যে সকল অবৈধ বাংলাদেশিকে বৈধ হতে হবে। স্কুল প্রাঙ্গণে স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলহাজ্ব পেয়ার মোহাম্মদ।

মালয়েশিয়া

jagonews

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। লাল-সবুজের জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মহ. শহিদুল ইসলাম।
রাষ্ট্রদূত মহ. শহিদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলর (অতিরিক্ত সচিব) মো. সায়েদুল ইসলামের সঞ্চালনায় সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন।

লেবানন

jagonews

যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করেছে লেবানন আওয়ামী লীগের একাংশ। রাজধানী বৈরুতের পাশে দাউরায় ৩০ ডিসেম্বর আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে পথসভার আয়োজন করে সংগঠনটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ও তৃতীয়বারের জন্য দলকে ক্ষমতায় আনতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন লেবানন আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

জর্ডান

jagonews

মহান বিজয় দিবস ২০১৮ উপলক্ষে আম্মান জর্ডানে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান বিজয় দিবসের প্রথম পর্বে সকাল ৯টা ৩০ মিনিটে জাতীয় সঙ্গীতের সুর বাজিয়ে জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মো. এনায়েত হোসেন জাতীয় পতাকা উত্তোলন করেন। উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ মনিরুজ্জামান, দূতালয় প্রধান সালেহা মোজাম্মেলসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা।

সৌদি আরব

jagonews

রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বাংলা শাখাতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ৪৮তম মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে স্কুলের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে নানা কর্মসূচি নেয়া হয়। স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে সিনিয়র শিক্ষক খাদেমুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) শফিকুল ইসলাম।

কুয়েত

jagonews

কুয়েতে যথাযোগ্য মর্যাদায় উৎসবমুখর পরিবেশে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ মিলিটারি কন্টিনজেন্ট বিএমসি কুয়েত পৃথক কর্মসূচির মাধ্যমে রোববার দিবসটি পালন করা হয়। চার্জড ডি অ্যাফেয়ার্চ আব্দুল লতিফ খানের সভাপতিত্বে ও দূতালয় প্রধান আনিসুজ্জানরে সঞ্চালনায় কুরআন তেলয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

আমিরাত

jagonews

যথাযোগ্য মর্যাদায় সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।
স্থানীয় সময় ১৬ ডিসেম্বর সকাল নয়টায় প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে দুবাই বাংলাদেশ কনস্যুলেটে কনসাল জেনারেল মুহাম্মদ ইকবাল হোসেন খান জাতীয় পতাকা উত্তোলন করে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন।

জাপান

jagonews

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ও নানাবিধ কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশের ৪৮তম বিজয় দিবস উদযাপন করেছে। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর দূতাবাস প্রাঙ্গণে দিনের কার্যক্রম শুরু হয় পতাকা উত্তোলনের মাধ্যমে। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পতাকা উত্তোলন করেন। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কাতার

jagonews

বিপুল উৎসাহ ও যথাযোগ্য মর্যাদায় কাতারে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। ১৬ ডিসেম্বর, স্থানীয় সময় সকাল ৯টায় কাতারের রাজধানী দোহা আল হেলাল বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান সূচনা হয়। লাল-সবুজের জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত আসুদ আহমেদ। বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালন উপলক্ষে দূতাবাসগুলো আলোচনা সভা, বিজয় র্যালি, আলোকচিত্র, ডকুমেন্টারি ও চলচ্চিত্র প্রদর্শন, মুক্তিযুদ্ধের গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন ও পোস্টার প্রকাশ করেছে।

বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাঙালিরা অস্ত্র হাতে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। এই মুক্তিযুদ্ধে পার্শ্ববর্তী দেশ ভারত, ভুটান, সাবেক সোভিয়েত ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ সাহায্য-সহযোগিতা করে। অবশেষে বাঙালি দীর্ঘ নয় মাস যুদ্ধ করে বুকের উষ্ণ রক্তে রাঙিয়ে রাত্রীর বৃন্ত থেকে ছিনিয়ে আনে ফুটন্ত সকাল।

এমআরএম/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :