প্রবাসীদের মাঝে রমজানের আমেজ

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব
প্রকাশিত: ০৮:৪৬ এএম, ০৬ মে ২০১৯

আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সব দেশে একযোগে শুরু হচ্ছে পবিত্র রমজান। বছর পরিক্রমায় আবারও রহমত, বরকত, মাগফেরাত ও নাজাতের সওগাত নিয়ে হাজরি পবিত্র মাহে রমজান। এই মাসের মহিমান্বিত এক রাতে নাজিল হয়েছে পবিত্র কুরআন।

রমজান মাসে সৌদি আরবের বিভিন্ন মসজিদে তাঁবু স্থাপন করে রোজাদারদের জন্য ইফতারির ব্যবস্থা করা হয়। মসজিদ ছাড়াও রোজাদারের আনাগোনা হয়-এমন সম্ভাব্য স্থানে শুধু আল্লাহকে খুশি করার জন্য ইফতারির আয়োজন করা হয়। সৌদি আরবে সবচেয়ে বড় ইফতারির আসর বসে মদিনায়।

Ramjan-2

গতকাল রাতে সৌদি আরবের জেদ্দায় সরেজমিনে দেখা যায়, সৌদি আরবসহ অন্যান্য দেশের নাগরিকদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিরা ভিড় করছেন বিভিন্ন দোকানে এবং সুপার মার্কেটগুলোতে।

পবিত্র রমজান মাস উপলক্ষে সৌদি আররেব বিভিন্ন সুপার মার্কেটগুলোতে বছরের অন্যান্য মাসের চাইতে বেশি ডিসকাউন্ট দিয়ে মালামাল বিক্রয় করা হয়। বাংলাদেশি পণ্যসামগ্রীর মধ্যে বেশিরভাগ ক্রয় করতে দেখা যায়, চিড়া, মুড়ি, সেমাই, ছোলা ও সরিষার তেল ইত্যাদি। রমজান উপলক্ষে দেশে আপনজনদের জন্য টাকা পাঠাতে ব্যাংকেও ভিড় জমাতে দেখা যায় অনেক প্রবাসী বাংলাদেশিদের।

এসআর/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :