জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার
প্রকাশিত: ০১:৪৩ এএম, ০৫ জুন ২০১৯

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে জার্মানিতে বসবাসরত বাংলাদেশিরা ঈদুল ফিতর উদযাপন করেছেন। বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি বাইতুল হামদ মসজিদ এবং মাবিন মসজিদে একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

অংশ নিয়েছেন বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। ঈদের নামাজের পর বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঈদের জামায়াতের পর মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি আর শুভেচ্ছা বিনিময় করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা-পাঞ্জাবি পরে ঈদের নামায আদায় করতে মসজিদে আসেন প্রবাসী বাংলাদেশিরা।

southeast

এ ছাড়াও জার্মানির বিভিন্ন শহরে বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদেই একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদের জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচেপড়া ভিড়। রাজধানী বার্লিনের বাইতুল মোকাররম মসজিদে ঈদের জামায়াতে অংশ নেন বার্লিনে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা।

এ ছাড়াও দিনভর বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ঈদ উদযাপন করেন জার্মানি প্রবাসী বাংলাদেশিরা।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :