কানেকটিকাটে আন্তঃজেলা খাবার উৎসব ৪ আগস্ট

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১২:১০ এএম, ০৭ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে দেশের আন্তঃজেলা ঐতিহ্যবাহী খাবার উৎসব অনুষ্ঠিত হচ্ছে। বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের আয়োজনে আগামী ৪ আগস্ট ম্যানচেস্টারের নর্থওয়েস্ট পার্কে ‘রসনা বিলাস’ নামে ব্যতিক্রম এ অনুষ্ঠানে খাবার উৎসবের পাশাপাশি ঈদের কেনাকাটারও ব্যবস্থা থাকবে।

বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে এ আয়োজন। কয়েক মাস আগে বরিশাল কমিউনিটি আয়োজিত পিঠামেলায় প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ার পর এবারেই প্রথমবারের মতো আন্তঃজেলা ঐতিহ্যবাহী খাবার উৎসবের আয়োজন করা হচ্ছে। আঞ্চলিকতাকে প্রাধান্য দিয়ে বাংলার বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও ব্যক্তিদের সঙ্গে নিয়ে মেলার প্রস্তুতি কার্যক্রম চলছে।

এ ব্যাপারে কানেকটিকাটে বসবাসরত ওপার বাংলার বাঙালিদের সঙ্গেও আলোচনা চলছে। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মদের কাছে দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরাই এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকরা। মেলায় বিভিন্ন আঞ্চলিক খাবারের স্টল, প্রতিযোগিতা, কনসার্ট ও ঈদ বাজারের বাহারি পোশাক, জুয়েলারির বেচাকেনা হবে।

southeast

রান্না বিষয়ক প্রতিযোগিতায় বিচারক থাকবেন প্রখ্যাত রান্নাবিশারদ কেকা ফেরদৌসি, নিউ ইয়র্কের স্বনামধন্য সাগর রেস্টুরেন্টের কর্নধার শামিউর রহমান ও স্বনামধন্য সেফ ও খলিল বিরিয়ানির কর্নধার খলিলুর রহমান। মেলায় পরিবেশ ও প্রকৃতি বিষয়ক বক্তব্য দেবেন পরিবেশবিদ মুকিত মজুমদার বাবু।

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে চ্যানেল আই ও বাংলাপ্রেস ডটকম। জানা যায়, খাবার উৎসবে বিজয়ী প্রতিযোগীদের নিয়ে চ্যানেল আই বেশ কয়েকদিন আউটডোরে রান্নার শুটিং করবেন, যা পর্যাক্রমে চ্যানেল আই-এ প্রচার করা হবে।

নিউ উয়র্কের উৎসব ডটকম, খলিল বিরিয়ানী ও কানেকটিকাটের এএনজি পেটোলিয়ামী অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছেন। এ ছাড়াও আরও কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান ও স্থানীয় ব্যক্তিরা পৃষ্ঠপোষক হিসেবে যোগ দিবেন বলে আশা করা হচ্ছে। ‘রসনা বিলাস’ নামে একটি পত্রিকা প্রকাশ করা হবে।

বাংলার ঐতিহ্যবাহী রান্না প্রণালী খাবার, স্মৃতিচারণ, কবিতা ও গল্প আহ্বান করা হয়েছে। এ ছাড়া র‌্যাফেল ড্র’তে প্রথম পুরস্কার থাকছে নিউ ইয়র্ক-ঢাকা- নিউ ইয়র্ক বিমানের টিকিট। রান্না প্রতিযাগিতার রেজিস্ট্রেশনে কোনো ফি ধরা হয়নি, তবে নির্দিষ্ট তারিখের পরে কোনো প্রতিযোগীকে মেলায় গ্রহণ করা হবে না।

অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুকদের আয়োজকদের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]