বাহরাইনে ৩ দিনব্যাপী বিজয় মেলা

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ পিএম, ১৮ ডিসেম্বর ২০২২

যথাযথ মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে বাহরাইনে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। একই সঙ্গে বাহরাইনের জাতীয় দিবস উপলক্ষে দেশটিতে তিন দিনব্যাপী বিজয় মেলার আয়োজন করা হয়।

গত বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিজয় মেলার উদ্বোধন করেন বাহরাইনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম। বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ স্কুল বাহরাইনের উদ্যোগে বিজয় মেলার আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যবসায়ী, সাংবাদিক, বাংলাদেশ স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রী এবং বাহরাইনে বসবাসরত হাজার হাজার বাংলাদেশি প্রবাসী উপস্থিত ছিলেন। এছাড়াও দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মেলাতে দেশি-বিদেশি প্রায় ৮০টি স্টল বসে। যেখানে লাইব্রেরি, রেস্টুরেন্ট, গার্মেন্টস, হস্তশিল্পসহ দেশীয় ঐতিহ্যবাহী খাবারে সজ্জিত অনেক স্টল বসানো হয়। শিশু ও কিশোর-কিশোরীদের জন্য খেলাধুলার বিশেষ আয়োজন রাখা হয়। একই সঙ্গে বাংলাদেশের কৃষ্টি ও ঐতিহ্য বিদেশের মাটিতে তুলে ধরতে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

এছাড়া ১৬ ডিসেম্বর বাহরাইনের জাতীয় দিবস হওয়ায় এ দিনে বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খালিফার পৃষ্ঠপোষকতায় বাহরাইনের জাতীয় দিবস উদযাপন উপলক্ষে ন্যাশনাল স্টেডিয়ামে একটি মেলার আয়োজন করা হয়। বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশ দূতাবাসও ওই মেলায় অংশগ্রহণ করে। এ সময় রাষ্ট্রদূত ড. নজরুল ইসলাম বাংলাদেশ স্টলসহ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। অনেক দেশি-বিদেশি দর্শনার্থী বাংলাদেশের স্টল দেখতে আসেন। তারা বাংলাদেশের অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত ছবি এবং হরেকরকম পণ্য দেখে মুগ্ধ হন। রাষ্ট্রদূত বলেন বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, আথিতেয়তা ও ঐতিহ্য আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার ক্ষেত্রে এ মেলায় বাংলাদেশ দূতাবাসের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এ বছর মহান বিজয় দিবস উদযাপনের আরেকটি উল্লেখযোগ্য দিক ছিল দূতাবাসকে বাংলাদেশের জাতীয় পতাকার রঙে আলোকিত করা হয়। সন্ধ্যা নামলেই বাংলাদেশ দূতাবাস জাতীয় পতাকার লাল-সবুজ আলোয় আলোকিত হয়ে ওঠে।

সালেহ আহমদ সাকী/কেএসআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]