আরব আমিরাতে প্রবাসী দিবস পালন

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৫৮ এএম, ০১ জানুয়ারি ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় প্রবাসী দিবস। আরব আমিরাতের রাজধানী আবুধাবির বাংলাদেশ দুতাবাস ও বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ে প্রবাসী দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী আলাদা কর্মসূচি পালন করে।

কর্মসূচির আওতায় প্রবাসীদের জন্য কনস্যুলার সেবা প্রদান, নারীকর্মীদের জন্য চিকিৎসা সেবা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সেবা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। পাশাপাশি পেনশন স্কিমে প্রবাসীদের অংশগ্রহণ বাড়াতে বিশেষ সেমিনারের আয়োজন ছিল। ২৪ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলে সেবা সপ্তাহের কার্যক্রম।

আবুধাবি দূতাবাস লিউয়া, আল ওয়াগন, আল আইনসহ বিভিন্ন দুর্গম স্থানে গিয়ে প্রবাসীদের মধ্যে কনস্যুলার সেবা প্রদানের মাধ্যমে সেবা সপ্তাহ শুরু করে। শনিবার (৩০ ডিসেম্বর) দূতাবাস প্রাঙ্গণে আয়োজন করা হয় আলোচনা সভা ও কৃতি প্রবাসীদের সম্মাননা। এতে বিভিন্ন শ্রেণি-পেশার ১০ জন প্রবাসীকে সম্মানিত করা হয়।

আবুধাবি দূতাবাস মিলনায়তনে বিশেষ সেবা সপ্তাহের সমাপনী ও প্রবাসী দিবসের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আবুধাবিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর। দিবসের প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এর আগে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাস কর্মকর্তারা।

jagonews24.com

সভায় প্রবাসীরা তাদের বক্তব্যে বিদেশে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে ভাষাগত দক্ষ করে গড়ে তোলা ও কারিগরি প্রশিক্ষণের ওপর জোর দেন। তারা বলেন, বৈদেশিক আয় বাড়াতে প্রশিক্ষিত কর্মীর বিকল্প নেই। এসময় বক্তারা মৃত প্রবাসীর মরদেহ বহনে সরকারি খরচ, বিমানবন্দরে হয়রানি বন্ধ ও জেলা-উপজেলায় প্রবাসবান্ধব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান চালুর দাবি জানান।

দিবসটি উপলক্ষে শনিবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ কনস্যুলেটের কনফারেন্স রুমে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘প্রবাসীর কল্যাণ মর্যাদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ এই স্লোগানে দুবাইয়ে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় প্রবাসী দিবস ২০২৩’ উদযাপন করা হয়।

বাংলাদেশ কনস্যুলেট দুবাই প্রবাসী দিবস উপলক্ষে আজমানে একটি লেবার ক্যাম্পে নারীকর্মীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ও হাইজিন কিট বিতরণ করে। এতে অংশ নেন দুই শতাধিক নারীকর্মী। এই কর্মসূচিতে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট লেডিস গ্রুপকে যৌথভাবে সহযোগিতা করে স্টার কেয়ার ও রাব্বি ফাউন্ডেশন।

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংস্থার সদস্য এবং সাংবাদিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

কেএসআর/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]