যে সব ঘটনা মুসলিম উম্মাহর জন্য অনন্য নিদর্শন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ১৯ অক্টোবর ২০১৭

আল্লাহ তাআলা কুরআনুল কারিমকে মানুষের জন্য পবিত্র জীবন ব্যবস্থা হিসেবে নাজিল করেছেন। এর প্রতিটি ঘটনা, ঐতিহাসিক ইতিহাস মুসলিম উম্মাহর সর্বোত্তম নিদর্শন।

কুরআনুল কারিমে আল্লাহ তাআলা ইতিপূর্বে বনি ইসরাইলসহ অনেক নবি-রাসুল ও জাতির ঘটনা তুলে ধরেছেন। এ সব ঘটনায় রয়েছে মুসলিম উম্মাহর জন্য শিক্ষা। যে সব ঘটনা আল্লাহ তাআলা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে যথাযথভাবে তুলে ধরেছেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হলেন রাসুল গণের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ রাসুল। যার ঘোষণাও এসেছে এ আয়াতে। আল্লাহ তাআলা বলেন-

quran

আয়াতের অনুবাদ

quran

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ২৫২নং আয়াতে আল্লাহ তাআলা কুরআনের বিভিন্ন নবি-রাসুল ও জাতিসমূহের ঘটনা ও নিদর্শনসমূহ নাজিলের প্রসঙ্গ এবং প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব নবি-রাসুলদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ তা সুস্পষ্ট ভাষায় উল্লেখ করেছেন।

এ আয়াতে নিদর্শনসমূহ বলতে যা বুঝানো হয়েছে, তাহলো- বনি ইসরাইলের যে ঘটনাবলী ইতিপূর্বে বর্ণিত হয়েছে সবই মুসলিম উম্মাহর জন্য নিদর্শন স্বরূপ। যেমন-
মৃত্যুর ভয়ে হাজার হাজার মানুষের বাড়ি ঘর থেকে পলায়ন; আল্লাহর আদেশে তাদের মৃত্যুকুখে পতিত হওয়া; আল্লাহর নবির দোয়ার বরকতে পূর্নজীবন লাভ করা; দারিদ্র্য ও সাধারণ লোক তালুতকে রাজত্ব দান; জালেম বাদশাহ জালুতের মোকাবেলায় বিজয় লাভ; দুর্বল দাউদ (আলাইহিস সালাম)-এর দ্বারা জালুতকে হত্যা এবং হজরত দাউদ আলাইহিস সালামকে বাদশাহী ও নবুয়ত দান ইত্যাদি আল্লাহ তাআলার নেয়ামত, কুদরত ও হেকমতের জলন্ত প্রমাণ এবং উজ্জ্বল নিদর্শন।

আল্লাহ বলেন, ‘হে রাসুল! এ সব সত্য ঘটনার বিবরণ আপনার নিকট নাজিল করেছি; কেননা, আপনি শুধুমাত্র আমার প্রেরিত রাসুলই নন বরং আপনি সব নবি-রাসুলদের মধ্যে শীর্ষতম রাসুল।

পড়ুন- সুরা বাকারার ২৫১ নং আয়াত-

পরিশেষে...
এ আয়াতে পূর্ববর্তী নবি-রাসুলগণের ঘটনা ও ইতহাসগুলোকে উম্মতে মুহাম্মাদির জন্য নিদর্শন স্বরূপ ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, আল্লাহ তাআলা এ আয়াতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সব নবি-রাসুলদের অন্যতম শ্রেষ্ঠ রাসুল হিসেবে ঘোষণা দিয়েছেন।

এ আয়াতের মাধ্যমে বিশ্ববাসী জানতে পেরেছে যে, এ আয়াতের মাধ্যমে ঘোষিত নিদর্শনগুলো প্রিয়নবি সাল্রাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রিসালাত ও সত্যতার দলিল। কারণ প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ঘটনাগুলো না কারো কাছ থেকে শুনেছে আর না কোনো মাধ্যমে পড়েছে। এর সবই মহান প্রভুর ওহি ও একান্ত দান।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দ্বীনে ইলাহির ইতিহাস ও ঐতিহ্য জানানোর মাধ্যমে ইসলাম ও প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত ও রিসালের সত্যতার প্রতি উদ্বুদ্ধ করেছেন। আরো ঘোষণা দিয়েছেন প্রিয়নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম সব নবি-রাসুলদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ।

আল্লাহ মুসলিম উম্মাহকে এ আয়াতের সত্যতার প্রতি পরিপূর্ণ বিশ্বাস স্থাপন করে প্রকৃত ঈমানদার ও কুরআন হাদিসের অনুসরণ করে আশেকে রাসুল হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আইআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]