আসমান-জমিনের একচ্ছত্র অধিপতি আল্লাহ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ এএম, ২৫ নভেম্বর ২০১৭
আসমান-জমিনের একচ্ছত্র অধিপতি আল্লাহ

‘লাহু মা ফিস সামাওয়াতি ওয়া মা ফিল আরদি অর্থাৎ আসমান ও জমিনের মধ্যে যা কিছু রয়েছে সে সবই আল্লাহর মালিকানাধীন।’ তিনি স্বয়ং সম্পন্ন ইচ্ছা শক্তির মালিক। যেভাবে যাকে ইচ্ছা তিনি নিয়ন্ত্রণ করতে পারেন।

আয়াতের আগের অংশে আল্লাহ তাআলা নিজেকে তন্দ্রা ও ঘুম থেকে মুক্ত ঘোষণা করেছেন। তন্দ্রা ও ঘুমমুক্ত থাকা আল্লাহ তাআলার এক মহাগুণ। আল্লাহ তাআলাকে তন্দ্রা ও ঘুমে ক্লান্ত করতে পারে না। কারন তন্দ্রা ও ঘুম সৃষ্টির সঙ্গে সম্পৃক্ত।

আলোচ্য আয়াতাংশটিও আয়াতুল কুরসির চতুর্থ বক্তব্য। এ বক্তব্যে আল্লাহর নিয়ন্ত্রণের বিশেষ গুণ প্রকাশিত হয়েছে। যারা এ কথার উপর একনিষ্ঠ বিশ্বাস স্থাপন করে; তাদের জন্য আয়াতুল কুরসির তেলাওয়াত দুনিয়া ও পরকালের সব বিপদাপদ থেকে আত্মরক্ষায় যথেষ্ট।

আল্লাহ তাআলা পৃথিবী ও আকাশ এবং এ দুয়ের মধ্যে যা কিছু আছে সবকিছুর একচ্ছত্র অধিপতি। তাঁর কর্তৃত্ব, মালিকানা ও শাসন পরিচালনায় কারো এক বিন্দু পরিমাণও অংশীদারিত্ব নেই।

আল্লাহ তাআলার পরে এ বিশ্ব জাহানের অন্য যে কোনো সত্তার কথাই চিন্তা করা হবে; অবশ্যই সে হবে এ বিশ্ব-জগতের একটি সৃষ্টি। আর বিশ্ব-জগতের সৃষ্টি হবে আল্লাহ তাআলার একচ্ছত্র আধিপত্যের নিয়ন্ত্রণাধীন এবং তাঁর অনুগত দাস। তাঁর অংশীদার ও সমকক্ষ হবার কোনো প্রশ্নই ওঠে না।

সুতরাং ইসলামের বিধি-বিধান পালন করে ব্যক্তি জীবন ও পরকালের সফলতা লাভে আয়াতুল কুরসি তেলাওয়াতের মাধ্যমে সকাল ও সন্ধ্যায় যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস