রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম নারীর চ্যালেঞ্জ ঘোষণা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:০৮ পিএম, ০২ জানুয়ারি ২০১৮

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশের নাম দাগেস্তান। দাগেস্তানের ৪৬ বছর বয়সী নারী অধিবাসী আয়না গামজাতোভা (Aina Gamzatova)। যিনি এবার রাশিয়ার সর্বাধিক প্রভাবশালী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর আল-জাজিরা, রাশিয়ান নিউজ এজেন্সি।

১৪ কোটি জনসংখ্যার দেশ রাশিয়ায় আড়াই কোটি মুসলিমের বসবাস। সব মুসলিম আয়না গামজাতোভাকে তাদের সমর্থন দিলেও নির্বাচনে তার বিজয়ী হওয়ার সম্ভাবন ক্ষীণ। তা সত্বেও আয়না গামজাতোভার প্রার্থী হওয়ার বিষয়টি মুসলিম কমিউনিটিসহ রাশিয়ার সব অঞ্চলে প্রধান আলোচ্য বিষয় হয়ে দাাঁড়িয়েছে।

আয়না গামজাতোভা একজন জনপ্রিয় মুসলিম গণমাধ্যম ব্যক্তিত্ব। তিনি রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম গণমাধ্যম ইসলাম ডট রু (Islam.ru)-এর প্রধান। ‘ইসলাম ডট রু’ গণমাধ্যমের রয়েছে রেডিও, টেলিভিশন ও পত্রিকা। এ ছাড়া লেখালেখির পাশাপাশি তিনি একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন।

রাশিয়ার অবহেলিত, দারিদ্র্যপীড়িত, জনবহুল এবং নৃগোষ্ঠী অধ্যুষিত অঞ্চল দাগেস্তান তাঁর প্রার্থিতার কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তাছাড়া এ প্রদেশটি রাশিয়ার একটি গোলযোগপূর্ণ প্রদেশও বটে।

russia

আয়না গামজাতোভা নির্বাচন করার ঘোষণা দেয়ায় দাগেস্তানের রাজধানী মাখাচকালায় তাঁর সমর্থকরা উল্লাস প্রকাশ করে।

সুফি তরিকার অনুসারী আয়না গামজাতোভার স্বামী আহমদ আদুলায়েভ দাগেস্তানের মুফতি। তিনি বিজয়ী হোন বা না হোন; তাঁর প্রার্থিতা রাশিয়ার সর্বোচ্চ নীতি নির্ধারকদের দৃষ্টি দাস্তানের দিকে পড়বে বলে অনেকে মতামত ব্যক্ত করেছেন।

দাগেস্তানের মন্ত্রী গাইদারবেক ইনস্টাগ্রামে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এভাবে-
‘তিনি যদি হেরেও যান, তারপরও মানুষ জানতে পারবে যে, হিজাব পরিহিত একজন মুসলিম নারী শুধু একজন মা-ই নয় বরং তিনি একজন শিক্ষিত জ্ঞানী ও সম্মানিত নারী।’

এমএমএস/আইআই

আপনার মতামত লিখুন :