ভালো কাজ কবুল হওয়ার পূর্ব শর্ত ইখলাস

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
ভালো কাজ কবুল হওয়ার পূর্ব শর্ত ইখলাস

মানুষের আমল বা কাজ ভালো হলেই সে আমল বা কাজ আল্লাহ তাআলার দরবারে কবুল হয় না। আমল কবুলের জন্য পূর্ব শর্ত হলো ইখলাস। আন্তরিকতা বা একনিষ্ঠতার সঙ্গে আল্লাহর জন্য কোনো কাজ করাই হলো ইখলাস। সুতরাং ইখলাসবিহীন ইবাদত নিষ্ফল।

নেক আমলে বিন্দু বা অনু পরিমাণ আল্লাহর সন্তুষ্টি অর্জন ব্যতিত অন্য কোনো উদ্দেশ্য থাকলে তা আল্লাহর দরবার কবুল হবে না। নেক আমল কম হোক আর বেশি হোক তা হতে হবে শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। এ অবস্থাটিকে ইসলামের পরিভাষায় বলা হয় ইখলাস।

রণাঙ্গনে মানুষের জীবন উৎসর্গ করা হলেও তা আল্লাহর দরবারে কবুল হবে না; যদি প্রাণ উৎসর্গকারী ব্যক্তির অন্তরে আল্লাহর সন্তুষ্টি ব্যতিত অন্য কোনো উদ্দেশ্য অন্তর্ভূক্ত থাকে।

ইবাদত বা নেক আমলে ইখলাসের গুরুত্ব একটি দৃষ্টান্তের মাধ্যমে উপলব্দি করতে পারি। আর তাহলো-

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু একবার একজন ইসলাম বিদ্বেষী অবিশ্বাসীর সঙ্গে যুদ্ধে অবর্তীণ হলেন। অনেকক্ষণ পর তিনি সেই ইসলাম বিদ্বেষীকে কাবু করে ফেললেন। তিনি তার বুকের ওপর বসে পড়লেন এবং তার শিরচ্ছেদের ইচ্ছা করলেন। এমন সময় ইসলাম বিদ্বেষী লোকটি হজরত আলি রাদিয়াল্লাহু আনহুর মুখমণ্ডলে থুথু মারে।

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু তাকে হত্যা না করে সঙ্গে সঙ্গে ছেড়ে দেন। ইসলাম বিদ্বেষী লোকটি হতবাক হয়ে গেল এবং জিজ্ঞাসা করল, এ পর্যন্ত আপনি আমার সঙ্গে যুদ্ধরত ছিলেন। অবশেষে আমাকে পরাজিত করার পর হত্যা না করে এভাবে ছেড়ে দিলেন কেন?

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বললেন, ‘এতক্ষণ পর্যন্ত তোমার সঙ্গে যুদ্ধ করেছি এক আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। কিন্তু যখনই তুমি আমার মুখে থুথু দিয়েছ তখন তোমার প্রতি আমার ব্যক্তিগত আক্রোশ এসে গেছে। এমন অবস্থায় যদি আমি তোমাকে হত্যা করি তবে তা আল্লাহর সন্তুষ্টির জন্য হতো না। আমার ব্যক্তিগত ক্রোধের আক্রোশে তোমার মৃত্যু হতো। যা আমি চাইনি।’

মূলত এটাই হলো ইখলাস বা একনিষ্ঠতা। মানুষের জীবনের শুরু থেকে আমৃত্যু প্রতিটি কাজই হবে আল্লাহর জন্য। পড়া-লেখা, সংসার জীবন, কর্ম জীবন, সামাজিক জীবন, রাষ্ট্রীয় জীবন, অর্থনৈতিক জীবনসহ অবসরকালীন সময়ের প্রতিটি কাজই হবে আল্লাহর জন্য। তবেই আসবে দুনিয়ার ও পরকালের চূড়ান্ত সফলতা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনের প্রতিটি কাজকেই আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যথাযথভাবে সম্পন্ন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর