চলাচলের পথ থেকে কষ্টদায়ক জিনিস সরানো কী?

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

আল্লাহর কাছে সবচেয়ে মূল্যবান জিনিস হলো ঈমান। আর এ ঈমানের রয়েছে অনেক শাখা প্রশাখা। হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা বর্ণনা করেছেন। মানুষের চলাচলের পথে যদি কোনো কষ্টদায়ক বা বিরক্তিকর কোনো জিনিস থাকে; তা পথ থেকে সরিয়ে দেয়া ঈমানের সর্বনিম্ন শাখা। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুস্পষ্ট ভাষায় তা বর্ণনা করেন।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘ঈমানের সত্তরটিরও বেশি শাখা-প্রশাখা রয়েছে। তন্মধ্যে সর্বাপেক্ষা উত্তম শাখা হচ্ছে ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলা।
আর সর্বনিন্ম শাখা হচ্ছে ‘(মানুষের চলাচলের) পথে যদি কষ্টদায়ক কোনো জিনিস থাকে; তা পথ থেকে দূর করে দেয়া (কাঁটা, পাথর, ময়লা ইত্যাদি) এবং লজ্জা হলো ঈমানের একটি (গুরুত্বপূর্ণ) শাখা বিশেষ। (বুখারি ও মুসলিম)

সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের শিক্ষা অনুযায়ী ঈমানের সর্বোত্তম শাখা থেকে শুরু করে সর্বনিম্ন শাখা পর্যন্ত যথাযথ বিশ্বাস ও সম্মানের সহিত পালন করার তাওফিক দান করুন। চলাচলের পথ থেকে কষ্টকর যে কোনো জিনিস সরিয়ে ঈমানদারের গুণ অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর