হজ নির্দেশিকা প্রকাশ করলো জাগো নিউজ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১২ জুলাই ২০১৮

শারীরিক ও আর্থিক সাবলম্বীদের জন্য হজ ফরজ ইবাদত। সহজে হজ ও ওমরাহ সম্পাদনে প্রয়োজনীয় নানা পরামর্শ নিয়ে ‘হজ নির্দেশিকা’ প্রকাশ করেছে জাগো নিউজ।

২০ পৃষ্ঠার এ নির্দেশিকায় হজ পালনকারীরা পাবেন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা। নির্দেশিকার এয়ারলাইন্স পার্টনার হিসেবে রয়েছে ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’।

এবার হজ আদায়ে যারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে সৌদি আরব যাবেন তাদেরকে যাত্রা পথে বিনামূল্যে এই হজ নির্দেশিকাটি সরবরাহ করা হবে। এছাড়া ঢাকার হাজি ক্যাম্পেও এ নির্দেশিকা বিনামূল্যে পাওয়া যাবে।

এ বিষেয় জাগো নিউজের প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ‘হজ যাত্রীদের সুবিধার্থে জাগো নিউজ প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিয়েছে। আশাকরি এর মাধ্যমে তারা উপকৃত হবেন। এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

২০ পৃষ্ঠার এই হজ নির্দেশিকায় রয়েছে – হজের প্রথম কাজ ‘ইহরাম’-এর নানা দিক, আরাফাতের ময়দানে অবস্থান ও দোয়া, মুজদালিফায় অবস্থান, মিনায় কংকর নিক্ষেপ ও তাওয়াফে জিয়ারতের ধারাবাহিক বর্ণনা।

বিশেষ করে যে সব কাজে ইহরাম ভেঙে যায় তাও তুলে ধরা হয়েছে এ নির্দেশিকায়। ইহরামের আগে পরে করণীয়, ইহরামের পোশাকের বিবরণও সংক্ষেপে তুলে ধরা হয়েছে।

তাছাড়া কাবা শরিফে প্রবেশ ও দেখার গুরুত্বপূর্ণ দোয়া, কাবা শরিফ তাওয়াফের নিয়ম, ইজতিবা, রমল ও ইসতেলামের বিবরণ, সাফা-মারওয়া সাঈ’র নিয়ম ও দোয়া এবং হজ ও ওমরাহ পালন করার সহজ ও সংক্ষিপ্ত নিয়মসহ গুরুত্বপূর্ণ দোয়ার মাধ্যমে সাজানো হয়েছে এ নির্দেশিকাটি।

এতে ইফরাদ কিরান ও তামাত্তু হজ আদায়কারীদের জন্য এক নজরে হজ সম্পাদনের ধারাবাহিক প্রতিবেদনও রয়েছে। ছোট্ট পরিসরে প্রকাশিত ‘হজ নির্দেশিকা’টি হজ পালনকারীদের জন্য সহায়ক হবে।

হজ নিয়ে জাগো নিউজের সবশেষ আপডেট জানতে ভিজিট করুন এই ঠিকানায়- jagonews24.com/topic/হজ

এমএমএস/এএ/পিআর

আপনার মতামত লিখুন :