বন্দিদশা থেকে নিরাপরাধ ব্যক্তির মুক্তির দোয়া

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ৩০ অক্টোবর ২০১৮

বিশ্বজুড়ে চলছে মুসলমানের ওপর অত্যাচার-নির্যাতন, জেল-জুলুম ও হুলিয়া। নিরাপরাধ মানুষ অত্যাচারের শিকার হচ্ছে। এ সব জুলুম-অত্যাচার থেকে বেঁচে থাকতে রয়েছে কুরআনি আমল।

অপরাধ করলে সাজা হবে এটাই স্বাভাবিক। বিনা অপরাধ কিংবা বিনা বিচারে যদি কেউ অত্যাচার ভোগ করে সেক্ষেত্রে করণীয় কী?

বনি ইসরাইলের নবি হজরত মুসা আলাইহিস সালামের অনুসারীরা এমনই পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন। আল্লাহর প্রতি ঈমান গ্রহণই ছিল তাদের অপরাধ।

পয়গাম্বর মুসা আলাইহিস সালামের অনুসারীরা ফেরাউনের অত্যাচার নির্যাতন ও বন্দিদশা থেকে নিজেদের মুক্তির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করতে হজরত মুসা আলাইহিস সালামকে বার বার বলতে থাকেন।

হজরত মুসা আলাইহিস সালাম তার অনুসারিদের ধৈর্যের সঙ্গে আল্লাহর ওপর ভরসা করতে বলেছিলেন। তখন বনি ইসরাইল সম্প্রদায় ফেরাউনের অত্যাচার নির্যাতন ও বন্দিদশা থেকে বাঁচতে এ দোয়া পড়েছিলেন।

বনি ইসরাইলিদের এ আবেদন আল্লাহর অনেক পছন্দ হয়ে যায়। যা তিনি পবিত্র কুরআনুল কারিমে মুসলিম উম্মাহর জন্য তুলে ধরেন। প্রভাবশালী ব্যক্তির অন্যায় হস্তক্ষেপ থেকে বেঁচে থাকতে এ দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ধরণা দেয়া যায়-

رَبَّنَا لَا تَجْعَلْنَا فِتْنَةً لِّلْقَوْمِ الظَّالِمِينَ - وَنَجِّنَا بِرَحْمَتِكَ مِنَ الْقَوْمِ الْكَافِرِينَ

উচ্চারণ- রাব্বানা লা তাঝ্‌আলনা ফিতনাতাল লিল ক্বাওমিজ জ্বালিমিন - ওয়া নাঝ্‌ঝিনা বিরাহ্‌মাতিকা মিনাল ক্বাওমিল কাফিরিন।’ (সুরা ইউনুস : আয়াত ৮৫-৮৬)

অর্থ : (তখন তারা বলল, আমরা আল্লাহর উপরই ভরসা করলাম) হে আমাদের প্রভু! আপনি আমাদেরকে জালিক কাওমের (অত্যাচারি জাতির) ফেতনার পাত্র বানাবেন না। আর আমাদেরকে আপনার অনুগ্রহে অবিশ্বাসী জাতি থেকে নাজাত দিন।’

আরও পড়ুন > হার্টের ব্যথায় যে দোয়া পড়বেন

জুলুমের শিকার নিরাপরাধ যে কোনো ব্যক্তিই উল্লেখিত আয়াতের মাধ্যমে অত্যাচারী জাতি গোষ্ঠীর অন্যায় আক্রমণ, অত্যাচার-নির্যাতন ও বন্দিদশা থেকে নিজেদের বাঁচাতে আল্লাহর কাছে প্রার্থনা করতে পারবে।

এ দোয়ার ফলে অত্যাচারী শাসক ফেরাউন ও তার দল-বলের অত্যাচার-নির্যাতন ও বন্দিদশা থেকে আল্লাহ তাআলা হজরত মুসা আলাইহিস সালামের অনুসারিদেরকে হেফাজত করেছিলেন। আর ফেরাউনসহ তার দল-বলকে সাগরে ডুবিয়ে মেরেছিলেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব মানুষকে অত্যাচার-নির্যাতন থেকে মুক্ত রাখুন। অন্যায়ভাবে জেল-জুলুম ও মিথ্যা হুলিয়া থেকে বাঁচার তাওফিক দান করুন। ন্যয় ও পরিশুদ্ধ সুন্দর জীবন-যাপন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস