বিশ্ব ইজতেমায় আসছেন মুফতি ইউসুফ বিন সাদ কান্ধলভি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯

টঙ্গির বিশ্ব ইজতেমা ময়দানে অংশগ্রহণে দাওয়াতি কাজের ব্যাপক প্রস্তুতি চলছে দেশ ও বিদেশ। বাংলাদেশের আহলে শুরার সদস্যদের পক্ষ থেকে ইজতেমায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়েছে দাওয়াতের চিঠি।

আগামী ১৫ ফেব্রুয়ারি বহুল প্রতীক্ষিত টঙ্গির বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। ইজতেমা উপলক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে টঙ্গি ময়দানে যোগদান করেন লাখো মুসলিম জনতা।

এবারের ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভির ছেলে মুফতি ইউসুফ বিন সাদ কান্ধলভির অংশগ্রহণ ও বয়ান করার কথা রয়েছে।

নিজামুদ্দিন মারকাজের একাধিক সূত্রে জানা যায়, দ্বন্দ্বের মাঝেও বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করবেন মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মুফতি ইউসুফ বিন সাদ কান্ধলভি। বেশ কয়েক বছর ধরে তিনিও ইজতেমা ময়দানে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করেন।

তবে এবারের বিশ্ব ইজতেমায়ও মাওলানা সাদ কান্ধলভিসহ অনেকেরই আসা অনিশ্চিত। নানা ইস্যুতে গত বছর (২০১৮) দিল্লির নিজামুদ্দিন মারকাজের আমির ও জিম্মাদার মাওলানা সাদ কান্ধলভি বাংলাদেশে আসলেও প্রবল আপত্তি ও আন্দোলনের মুখে যেতে পারেননি টঙ্গির বিশ্ব ইজতেমা ময়দানে।

গত বিশ্ব ইজতেমার পর থেকে বাংলাদেশের ব্যাপকভাবে দাওয়াতে দ্বীনের সংগঠন তাবলিগ জামাতের কার্যক্রম স্থবির হয়ে পড়ে। মাওলানা সাদ কান্ধলভির অনুসরণ ও ইজতেমায় অংশগ্রহণের ইস্যুকে কেন্দ্র করে এবারের বিশ্ব ইজতেমা আয়োজন করতে সরকারের হস্তক্ষেপ পর্যন্ত গড়িয়েছে।

অবশেষ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক তবিলিগের আহলে শুরার পরামর্শক্রমে ইজতেমা আয়োজনের অনুমতি দেয় সরকার।

উল্লেখ্য যে, তাবলিগের একাংশের শুরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম বর্তমানে দিল্লির নিজামুদ্দিন মারকাজে অবস্থান করছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এবারের বিশ্ব ইজতেমা তাবলিগের আহলে শুরার ৪ জন মুরব্বির তত্ত্বাবধানে পরিচালনা করার কথা বলা হয়েছে। আহলে শুরার মুরব্বিরা হলেন- হাফেজ মাওলানা জুবায়ের আহমদ, সৈয়দ ওয়াসিফুল ইসলাম, খান সাহাবুদ্দিন নাসিম এবং মাওলানা ওমর ফারুক।

এমএমএস/পিআর