নিউজিল্যান্ড হামলায় আক্রান্তদের হজ করাবে সৌদি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ৩০ মে ২০১৯

বিশ্বের বিভিন্ন দেশের শহিদ পরিবারকে সৌদি আরব কর্তৃপক্ষ রাষ্ট্রীয় অতিথির মর্যাদায় হজ সম্পাদনের সুযোগ করে দেয়। এ বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলা আক্রান্ত ও শহিদ পরিবারের সদস্যদের জন্য হজ সম্পাদনের ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবের সেবা সংস্থা ‘রাবেতা আলম আল ইসলামি’ এ হজ কার্যক্রম সম্পাদনের দায়িত্বে নিয়োজিত। এ সংস্থা ক্রাইস্টচার্চের দুই মসজিদে শহিদ হওয়া দুটি পরিবারকে হজ করানোর পাশাপাশি ঘর বানিয়ে দেয়ারও ঘোষণা দিয়েছে।

মুসলিম ওয়ার্ল্ড লীগের এক মুখপাত্র মাসহাব ইবান জানান, ‘শহিদদের পরিবার ও আহতদের জন্য আমরা হজ ঘোষণা করেছি। সাথে সাথে শহীদদের সব পরিবারকে বাড়ি বানিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরো বলেন, আমরা ক্রাইস্টচার্চে মুসলিম সম্প্রদায়ের মাঝে ঐক্য দেখতে চাই। এ জন্যই হামলায় আক্রান্ত সবাইকে হজ করানো হবে।

হামলায় আহতদের আগামী আগস্ট মাসে হজ করানো হবে। শারীরিক সমস্যার কারণে যারা এ বছর হজে যেতে পারবে না, আগামী বছর তাদের হজ করা হবে বলেও জানান রাবেতা কর্তৃপক্ষ। আর আগামী আগস্ট মাসে দুই শহিদ পরিবারের জন্য ঘর নির্মাণও সম্পন্ন হয়ে যাবে।

উল্লেখ্য যে, ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলায় ৫০ জন নিহত হয় এবং ১০০ জনের বেশি হামলায় আক্রান্ত হয়। এদের সবাইকেই হজ করাবেন সৌদি কর্তৃপক্ষ।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]