মসজিদে আকসায় জুমআতুল বিদা আদায়ে লাখো ফিলিস্তিনির ঢল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ০১ জুন ২০১৯

রমজানের শেষ জুমআ আদায়ে লাখ লাখ ফিলিস্তিনি মুসলিম একত্রিত হয়েছে। যা বিশ্বের বিভিন্ন দেশে আল-কুদস দিবস হিসেবে পরিচিত। এদিন ২ লাখ ৬০ হাজার ফিলিস্তিনি জেরুজালেমের আল-আকসা মসজিদে জুমআতুল বিদা আদায় করেন। খবর ডেইলি সাবাহ।

এদিন ৪০ বছরের ওপরের এবং ১২ বছরের নীচের পুরুষ এবং সব বয়সের নারীদেরকে পূর্ব জেরুজালেমের মসজিদে আকসায় প্রবেশে করতে দেয়। তবে এ প্রবেশে ইসরাইলের কোনো অনুমতি ছিল না।

ধরণা করা হয় রমজানের শেষ শুক্রবার প্রায় ২ লাখ ৬০ হাজার মুসলমান জুমআতুল বিদা আদায়ে মসজিদে আকসায় সমবেত হয়েছিল। জেরুজালেমের ওয়াকফ্ সংস্থার মহাপরিচালক শেখ আজম আল খতিব আনাদোলু এজেন্সিকে এ তথ্য জানান।

এদিন ইসরাইল মসজিদে আকসার নামাজের স্থানের চারদিকে অসংখ্য ইসরাইলি সেনা মোতায়েন করে। যারা সব মুসল্লিদের পরিবেষ্টন করে রাখে।

আরও পড়ুন > মসজিদকে মদের আড্ডাখানা বানালো ইসরাইল

উল্লেখ্য যে, দখলদার ইসরাইল বাহিনী অন্যায়ভাবে পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় থেকে তা ইসরাইল অবরুদ্ধ করে রেখেছে। আন্তর্জাতিক চাপেও ইসরাইল পূর্ব জেরুজালেম থেকে সরে আসেনি।

১৯৮০ সালে ইসরাইল অন্যায়ভাবে জোরপূর্বক পুরো জেরুজালেম দখল করে নেয়। তারপর থেকেই তারা জেরুজালেমকে তদের নিজেদের রাজধানী হিসেবে ঘোষণা দেয়।

২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে সমর্থন দেয় এবং তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেয়।

এমএমএস/এমএস