মক্কা-মদিনার উন্নয়ন পরিদর্শনে ইসলামি চিন্তাবিদদের সফর ও মতামত

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ এএম, ১০ জুন ২০১৯

মুমিন মুসলমানের হৃদয়ের আবেগ-অনুভূতি ও মর্যাদার সর্বোচ্চ স্থান পবিত্র নগরী মক্কা ও মদিনা। সারাবিশ্ব থেকে বছর জুড়ে ওমরা-হজ ও জেয়ারতে আসে লাখো মুসলিম। লাখো মানুষের এ ইন্তেজামে দুই পবিত্র মসজিদের সেবা কার্যক্রম পরিদর্শনে গিয়েছেন বিশ্বের খ্যাতনামা ইসলামিক স্কলাররা। তারা পরিদর্শন করেছেন মক্কা-মদিনার বিভিন্ন কার্যক্রম। খবর আরব নিউজ ডটকম।

ইসলামিক চিন্তাবিদদের একটি প্রতিনিধি দল মক্কা ও মদিনা সফর করেছেন। সেখানে তারা মুসলিম উম্মাহর দুই পবিত্র মসজিদের ব্যাপক সংস্কার ও উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করে সৌদি সরকারের প্রশংসা করেন।

হজ, ওমরা ও জেয়ারতের উদ্দেশে আগত মুসলিম উম্মাহর যাবতীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সৌদি আরব কর্তৃপক্ষ সবসময় নিরলস পরিশ্রম ও উন্নয়ন কার্যক্রম বিরতিহীনভাবে চালিয়ে যাচ্ছেন। সে কারণে ইসলামিক চিন্তাবিদদের প্রতিনিধিদল সৌদি বাদশা সালমান এবং প্রিন্স মোহাম্মদ বিন সালমানেরও প্রশংসা করেন।

দুই পবিত্র মসজিদ পরিদর্শনকালে তারা হজ, ওমরা ও জেয়ারতকারীদের নিরাপত্তা, আরামদায়ক স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতকরণ এবং যথাযথ দিকনির্দেশনায় সৌদি সরকার ও হারামাইন সেবা কার্যক্রম পরিচালনাকারী কর্তৃপক্ষের সর্বোচ্চ আন্তরিকতার কথা তুলে ধরেন।

প্রতিনিধিদল মক্কা-মদিনার যথাযথ উন্নয়ন কার্যক্রম এবং সেবা কার্যক্রমের উন্নতির জন্য সৌদি আরবকে ইসলামের বাতিঘর এবং বিশ্বে শান্তির প্রতীক হিসেবে মতামত দেন।

উন্নয়ন ও সেবা কার্যক্রম পরিদর্শনকারী প্রতিনিধি দলে ছিলেন, আলজেরিয়ার শায়খ বেলাল বোউজিয়ান, সুদানের জাফর আহমেদ ইসলা, যুক্তরাজ্যের সালিহ আব্দুল মাজিদ, পাকিস্তানের গুলাম মুর্তজা প্রমুখ।

এমএমএস/এমএস