কারবালার ঘটনার স্মরণে বিশ্বের তৃতীয় বৃহত্তম পতাকা উড়াল ইরান

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

কালো ধূসর মিশ্রণে তৈরি কাপড়ের ওপর লেখা ‘ইয়া হুসাইন’। কারবালার হৃদয় বিরাদক ঘটনার স্মরণে তৈরি করা হয়েছে এ পতাকা। শোকাবহ মহররম মাস উদযাপন উপলক্ষে এক হাজার ৫৬ বর্গমিটার আয়তনের পতাকা ‍উড়াল ইরান। যা বিশ্বের তৃতীয় বৃহত্তম পতাকা।

বাংলাদেশের মতো গতকাল রোববার (১ সেপ্টেম্বর) ইসলামি প্রজাতন্ত্র ইরানেও ১৪৪১ হিজরির মহররম মাস শুরু হয়েছে। ইরানিদের কাছে এ মাসটি শোকের। দেশটিতে মহররমকে শোকের মাস হিসেবে পালন করে থাকে।

তেহরান সিটি করপোরেশনের তথ্য মতে, ‘ইয়া হুসাইন’ লেখা শোকের এ পতাকাটি বিশ্বের তৃতীয় বৃহত্তম পতাকা হলেও এটি ইরানের সবচেয়ে বড় পতাকা। আজ থেকে পুরো ইরানজুড়ে চলবে নানা ধরনের শোকানুষ্ঠান।

শুধু ইরান নয়, মুসলিম বিশ্বের প্রয় সব দেশসহ অনেক দেশই মহররম উপলক্ষে শোক ও তাজিয়া অনুষ্ঠান পালন করে থাকে। এ উপলক্ষে বিশাল মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য যে, ৬১ হিজরি সনের মহররম মাসের ১০ তারিখ ফোরাত নদীর তীরে ঐতিহাসিক কারবালার প্রান্তরে শাহাদাত বরণ করেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৌহিত্র হজরত ইমাম হোসাইন। তাকে স্মরণ করতেই মহররমকে শোকের মাস হিসেবে পালন করে ইরান।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]

আরও পড়ুন