কাবার ইমাম হলেন প্রখ্যাত ক্বারী ইয়াসির আদ-দাওসারি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:০২ এএম, ১৭ অক্টোবর ২০১৯

শায়খ ডক্টর ইয়াসির বিন রশিদ বিন হুসাইন আল-উদয়ানি আদ-দাওসারি। সৌদি আরবের রাজকীয় এক ফরমানে পবিত্র কাবা শরিফের ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন। এ ফরমান ঘোষণা করেন হারামাইন আল-শারিফাইনের প্রধান তত্ত্বাবধায়ক ও খতিব শায়খ ডক্টর আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

৪০ বছর বয়সী নতুন ইমাম ড. দাওসারি এর আগে মসজিদে হারামে ফরজ নামাজের ইমামতি করেননি।তিনি এর আগে মসজিদুল হারামে তারাবিহ এবং তাহাজ্জুদ নামাজের ইমামতি করেছেন।

রাজকীয় ফরমানের মাধ্যমে গত ১৩ অক্টোবর ফরজ নামাজের ইমামতির সৌভাগ্য অর্জন করেন। তিনি বিগত ২০ বছর ধরে সৌদি আরবের প্রসিদ্ধ একাধিক মসজিদে ইমামতির দায়িত্ব পালন করে আসছেন। খতিবের দায়িত্বও পালন করেছে দীর্ঘ ১০ বছর।

Imam-1

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারীদের একজন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান ক্বারীদের কাছে ইলমে ক্বিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করেছেন।

শায়খ ইয়াসির আদ-দাওসারি সৌদি আরব রেডিও-টেলিভিশনের অতি পরিচিত মুখ। তিনি নিয়মিত রেডিও-টেলিভিশনে কুরআন তেলাওয়াত করেছেন।

ব্যক্তি জীবনে শায়খ ইয়াসির আদ-দাওসারি স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়ে নিয়ে সুখী জীবন-যাপন করছেন। ইলমে কুরআন, ব্যবসা-বাণিজ্য ও লেন-দেন বিষয়ক একাধিক বইয়ের লেখকও তিনি।

রাজকীয় ফরমান ঘোষণার পর গত ১৩ অক্টোবর মাগরিবের নামাজ পড়ান তিনি। মাগরিবের নামাজ চলাকালে আল্লাহর রহমতের বৃষ্টিতে সিক্ত হয় পবিত্র মক্কা নগরী ও কাবা শরিফের চত্তর। অঝোরধারায় বর্ষিত বৃষ্টিতে কাবার গিলাফসহ কাবা শরিফের চত্ত্বরে নামে পানির ফোয়ারা।

উল্লেখ্য যে, শায়খ ড. ইয়াসির আদ-দাওসারি ১৯৮১ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্ম গ্রহণ করেন। তিনি ১৫ বছরের আগেই তিনি শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল-আখদারের কাছে পবিত্র কুরআন হেফজ সম্পন্ন করেন।

তিনি ইমাম মুহাম্মদ বিন সৌদি ইসলামিক ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেন। এ বিশ্ববিদ্যালয় থেকেই তিনি তুলনামূলক আইনশাস্ত্রের ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ছাত্র জীবনে তিনি প্রখর মেধার অধিকারী ছিলেন। তিনি শায়খ ড. আব্দুল্লাহ বিন জিবরিন, সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ আল-শেখ, ড. সালেহ বিন হুমাইদ (সিএসএম দেশভূক্ত বোর্ডের চেয়ারম্যান), প্রবীণ ধর্ম প্রচারক শায়খ সাদ বিন নাসের আল-শাটারির কাছে শিক্ষা গ্রহণ করেন।

ড. ইয়াসির আদ-দাওসারি বর্তমানে বাদশাহ সৌদি ইউনিভার্সিটির সদস্য। মুসলিম যুবকদের গ্লোবাল ইউরোপ সিম্পোজিয়ামের সদস্য। তিনি রিয়াদের দাখিল মসজিদে ইমাম ও খতিব ছিলেন।

দ্য জেনালে সেক্রেটারি অফ প্রিন্স সুলতান ইউনিভার্সিটিতে কুরআনের শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সৌদি আরবের প্রতিরক্ষা বাহিনীর সদস্যেরও তিনি পবিত্র কুরআনুল কারিম শিক্ষা দিতেন।

এমএমএস/পিআর