ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’কে হারাম ফতোয়া

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ ঘোষণা করেছে। ফিলিস্তিনের ওলামা পরিষদ মার্কিন ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা সমঝোতাকে মেনে নেয়া ও সমর্থন করাকে হারাম ফতোয়া দিয়েছে।

ওলামা পরিষদ জানায়, ‘ফিলিস্তিনি জনগণ ও রাজধানী আল কুদসের ওপর মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক অশুভ দৃষ্টির কুট কৌশল এটি।

ওলামা পরিষদ এটিকে ফিলিস্তিনের জনগণের জন্য গর্হিত অপরাধ হিসেবে আখ্যায়িত করেছে। তাই তারা ট্রাম্পের এ ঘোষণাকে মেনে নেয়া বা সমর্থন উভয়টিই হারাম ফতোয়া দিয়েছেন।

ফিলিস্তিনের গাজায় আল আমরি গ্র্যান্ড মসজিদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি আলেমদের বৃহৎ প্লাটফর্ম এই ফতোয়া প্রদান করে। ওলামাদের এ ফতোয়ায় তাদের সঙ্গে ঐক্য ও সংহতি প্রকাশ করেছে দেশটির আরও একাধিক সংগঠন।

এ ফতোয়া প্রদানের সংবাদ সম্মেলনে সংহতি জানাতে উপস্থিত ছিলেন ফিলিস্তিনের ইসলামি আওক্বাফ, ইসলামি জেহাদ ও ইবনে বায পরিষদের গুরুত্বপূর্ণ একাধিক সদস্য।

ফতোয়া প্রদান অনুষ্ঠানে ওলামারা বলেন, ‘ফিলিস্তিনি জনগণ ও রাজধানী আল কুদসের ওপর ট্রাম্পের কথিত এই অশুভ শান্তিচুক্তি গর্হিত অপরাধ। ধর্মীয় ও জাতীয় দৃষ্টিকোন থেকে এর বিরুদ্ধে প্রতিবাদ করা ওয়াজিব বা অত্যাবশ্যকীয়।

‘যারাই এই চুক্তিতে অংশ নিয়েছে এবং সমর্থন দিয়েছে, তারা আল্লাহ, আল্লাহর রাসুল, মুসলিম উম্মাহ ও ফিলিস্তিনি জনগণের কাছে খেয়ানতদার সাব্যস্ত হয়েছে বলেও উল্লেখ করেন তারা।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঘোষিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’কে প্রত্যাখ্যান করেছে ওআইসি। বিশ্বের ৫৭ রাষ্ট্র নিয়ে গঠিত এই মুসলিম জোট সৌদি আরবের জেদ্দা শহরে সোমবার এ বিষয়ে জরুরি বৈঠক করে।

বৈঠক শেষে বিবৃতিতে ওআইসি জানিয়েছে, তারা জোটের সব সদস্য রাষ্ট্র এই পরিকল্পনার সঙ্গে জড়িত হবে না এবং ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে সহযোগিতাও করবে না।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ঘোষিত এ চুক্তিকে প্রতিহত করার আহ্বান জানিয়েছে রাশিযার সবচেয়ে বড় মুসলিম সংগঠন। শান্তি পরিকল্পনার নামে ফিলিস্তিনের জনগণকে কোনঠাসা করার পরিকল্পনা এটি।

রাশিয়ার মুফতি পরিষদের প্রধান নাফিকুল্লাহ আশিরোভ বলেন, ফিলিস্তিনি জাতি কখনো তাদের স্বার্থ-বিরোধী ও ইসলাম-বিদ্বেষী এ পরিকল্পনা মেনে নেবে না।

উল্লেখ্য যে, ২৮ জানুয়ারি ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ ঘোষণার পর ৩০ জানুয়ারি থেকে জেরুজালেমে অবস্থিত মুসলিম বিশ্বের পবিত্র স্থান আল-আকসা মসজিদ প্রাঙ্গণ দখল করে এর প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]