রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু ফেলে দেয়ার উপকারিতা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:২৮ এএম, ০১ জুন ২০২০

ছোট ছোট এমন অনেক সহজ কাজ আছে, যা করলে আল্লাহ তাআলা মানুষের গোনাহ ক্ষমা করে দেন। এ কাজগুলো করার জন্য মানুষের কোনো প্রস্তুতির প্রয়োজন হয় না। ওজু, গোসলসহ কোনো পূর্ব প্রস্তুতিরও প্রয়োজন হয় না। এমনকি এ সহজ কাজগুলো করতে মানুষের কষ্ট, পরিশ্রম ও সময় ব্যয় করারও প্রয়োজন হয় না। যা মানুষ চলার পথে অবহেলায় এড়িয়ে যায়।

অথচ এ সহজ কাজ প্রসঙ্গে হাদিসে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বর্ণনা করেন, এর বিনিময়ে মহান আল্লাহ তাআলা মানুষের গোনাহ ক্ষমা করে দেন। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণন করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এক ব্যক্তি রাস্তা দিয়ে চলার সময় পথে থাকা কাঁটাযুক্ত ডাল দেখতে পেয়ে তা সরিয়ে ফেলল। (এ কাজ আল্লাহর এতই পছন্দনীয় যে) আল্লাহ তাআলা তার এ কাজ সাদরে কবুল করে নেন। তার গোনাহ ক্ষমা করে দেন।' (বুখারি)

মানুষ চলাচলের সময় রাস্তাঘাটে কত কাঁটাযুক্ত কিংবা মানুষের অসুবিধা হতে পারে এমন অনেক কষ্টদায়ক বস্তু, পাথর বা কোনো বিষাক্ত ও হিংস্র প্রাণী এমনকি কোনো চলাচলের রাস্তায় অবুঝ শিশুকে দেখে তাকে নিরাপদে সরিয়ে দেন তাতেও হবে এ হাদিসের ওপর আমল। আর তাতে আল্লাহ তাআলা বান্দার গোনাহগুলো ক্ষমা করে দেবেন।

কর্মে সহজ অথচ প্রাপ্তিতে ভারী হাদিসের এ নির্দেশনা মেনে চলা মুমিন মুসলমানের জন্য একান্ত জরুরি। কেননা এ কাজের জন্য শ্রম পরিকল্পনা বা বেশি সময় ব্যয় হওয়ার প্রয়োজন হয় না। শুধু প্রয়োজন সদিচ্ছা ও সুদৃষ্টিভঙ্গী।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা অনুযায়ী সহজ সহজ কাজগুলো করে গোনাহ থেকে মুক্তি লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]