করোনায় দেশে দেশে পবিত্র ঈদুল আজহার নামাজের দৃশ্য

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০২ আগস্ট ২০২০

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে ঈদুল আজহা উদযাপনে তেমন ভাটা লক্ষ্য করা যায়নি। যথাযথ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্বব্যাপী উদযাপিত হয়েছে মুসমানদের প্রধান ধর্মীয় উৎসব ও ইবাদত পবিত্র ঈদুল আজহা।

তবে ঈদুল আজহা উদযাপনে বিশ্বব্যাপী মসজিদ, মাঠ, স্টেডিয়াম ও ঘরে ঘরে সামাজিক নিরাপদ দূরত্ব ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই পালিত হয়েছে এ আয়োজন।

দেশভেদে বিশ্বব্যাপী নতুন নির্দেশনা ও স্বাস্থ্যবিধি অনুযায়ী পবিত্র ঈদুল আজহার নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছে। কিছু দেশে উন্মুক্ত স্থানে ঈদের জামাআতের আয়োজন না করে মসজিদে কিংবা ঘরে ঈদুল আজহার নামাজ পড়ার শর্ত সাপেক্ষে অনুমতি দেয়া হয়েছে।

আবার কোনো কোনো দেশ সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে রোদ ঝলমলে উন্মুক্ত স্থানে বা খোলা আকাশের নিচে নামাজের অনুমতি দিয়েছে।

থাইল্যান্ড

Thailand

সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন থাইল্যান্ডের রাজধানি ব্যাংককের মুসলমানরা। ইসলামিক সেন্টার ফর থাইল্যান্ড-এ পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়।

ইন্দোনেশিয়া
যথাযোগ্য মর্যাদায় নিরাপদ দূরত্ব বজায় রেখে ইন্দোনেশিয়ার নারীরাও অংশগ্রহণ করেন এবারের ঈদুল আজহার নামাজে। ইন্দোনেশিয়ার রাজধানী জার্কাতায় অনুষ্ঠিত নামাজের চিত্র এটি।

Indo-Zakarta

এ ছাড়া ইন্দোনেশিয়ার জাভায়ও মদিনার আদলে তৈরি মসজিদ আঙ্গিনায় অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদুল আজহার নামাজ। মসজিদ ও মসিজদের আঙিনায় নিরাপদ দূরত্ব বজায় রেখেই নামাজ আদায় করেন মুমিন মুসলমান নারী-পুরুষ।

Indo-Zava

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশেও অনুষ্ঠিত হয় ঈদের নামাজ।নারীদের অংশগ্রহণই বলে দিচ্ছে যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হয়েছে এ প্রদেশের ঈদুল আজহার নামাজ।

Indo-Acheh

আচেহ প্রদেশের নরীরা ঈদুল আজহার নামাজ পড়তে এসে করোনা সতর্কতায় সর্বোচ্চ নিরাপত্তা বজায় রাখার চেষ্টা করেছেন। মুখে ফেইস শেড ব্যবহার করেই তারা ঈদুল আজহার নামাজে অংশগ্রহণ করেছেন।

আরব আমিরাত

Arab-Amirat-1

পরিবারের সদস্যদের নিয়ে বাসার ছাদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন একটি পরিবার। জামাআতে নামাজ আদায়ের ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ইমামের পেছনে প্রথম কাতারে পুরুষ এবং পেছনের কাতারে নারীদের অংশগ্রহণ করতে হয়। আবর আমিরাতের একটি বাড়রি ছাদে পরিবারের সদস্যদের নিয়ে ঈদুল আজহার নামাজের ঠিক তেমনি চিত্র ফুটে উঠেছে।

Arab Amirat-2

বাড়ির ছাদের পাশাপাশি খোলা আকাশের নিচে রাস্তায়ও অনেককে নামাজ আদায় করতে দেখা যায়। সেখানেও লঙ্ঘিত হয়নি স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব।

ভারত

India Kolkata

মহামারি করোনার প্রাদুর্ভাবে ব্যাপকভাবে আক্রান্ত হয়েছে ভারত। এ মহাসংকটের সময়ও পিছিয়ে নেই ভারত। কলকাতা, কেরালাসহ অনেক রাজ্যেই অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার নামাজ।

India-Kerala

যদিও মক্কা মসজিদে এবার ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়নি।

আফগানিস্তান

Afganistan

আফগানিস্তানের রাজধানী কাবুলের মসজিদে মসজিদে অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার নামাজ। ঈদের নামাজে অংশগ্রহণকারীরা একে অপরকে শুভেচ্ছা জানিয়েছেন, করেছেন মোসাফাহা ও কোলাকুলি।

আয়ারল্যান্ড
ইউরোপের দেশ আয়ারল্যান্ডের ডাবলিনে যথাযোগ্য মর্যাদায় ক্রোক পার্ক স্টেডিয়ামে যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদুল আজহার নামাজ। নারী-পুরুষ ও শিশুরা এ নামাজে দেশটির পতাকা হাতে অংশগ্রহণ করেন।

Iarland

যদিও স্টেডিয়ামে নামাজ পড়ায় আপত্তি ও বিক্ষোভ করেছে কিছু সংখ্যক খ্রিস্টান ও অনলাইন অ্যাক্টিভিস্ট ব্যক্তি ও সংগঠন।

যুক্তরাজ্য

London

ইংল্যান্ডের শহর লিডসেও উন্মুক্ত মাঠে রোদ ঝলমলে পরিববেশে সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। সেখানেও যখাযখ মহামারি করোনা সতর্কতায় ঈদুল আজহার নামাজ আদায় করেন মুমিন মুসলমান।

তুরস্ক : আয়া সোফিয়া

Turushka

দীর্ঘ ৮৬ বছর পর পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় হয়েছে ঐতিহাসিক স্থাপত্য নির্দশন আয়া সোফিয়ায়। বিপুল সংখ্যক লোকের অংশগ্রহণে সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার নামাজ। মসজিদে জায়গা না পেয়ে পুরো মসজিদ চত্বর জুড়ে ছিল মুসল্লির ঢল।

ঈদ উপলক্ষ্যে ঈদুল আজহার নামাজে অংশগ্রহণকারীদের উপহার হিসেবে দেয়া হয়েছে স্মারক রোপ্য পদক।

aya-sufia

এভাবে বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদা পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। যাতে লঙ্ঘিত হয়নি সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধির কোনটিই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর ঈদুল আজহার নামাজ কবুল করুন। সবার কুরবানি কবুল করুন। ঈদ ও কুরবানি আদর্শ, শিক্ষা ও চেতানয় সবাইকে উজ্জীবিত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]