ওমরাহ পালনে বিদেশিদের গ্রহণ করতে প্রস্তুত সৌদি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৯ অক্টোবর ২০২০

মহামারি করোনার প্রাদুর্ভাবের পর ধাপে ধাপে সবার জন্য ওমরাহ পালনে পবিত্র কাবা শরিফ খুলে দেয়ার ঘোষণা দেয় সৌদি। তৃতীয় ধাপে আগামী ১ নভেম্বর থেকে বিদেশি ওমরাহ পালনকারীদের গ্রহণ করতে প্রস্তুত অনুমোদিত ৫৩১ ওমরাহ কোম্পানি। আগের ঘোষণা অনুযায়ী গত ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহ কার্যক্রম শুরু হয়। এখন চলছে দ্বিতীয় ধাপের ওমরাহ। খবর সৌদি গেজেট।

দীর্ঘ প্রতীক্ষার পর বিদেশিদের জন্য ওমরাহ পালনের সুযোগ ঘনিয়ে আসছে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষিত তৃতীয় ধাপে আগামী ১ নভেম্বর থেকে বিদেশিরা ওমরাহ পালন ও দুই পবিত্র মসজিদ মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববি ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা জেয়ারত করতে পারবেন। বিদেশিদের ওমরাহ পালনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন। বিদেশি ওমরাহ পালনকারীদের সেবা দিতে প্রস্তুত ৫৩১ ওমরাহ কোম্পানি।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, পবিত্র ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

সৌদি আরবের জাতীয় হজ ও ওমরাহ কমিটির সদস্য এবং মক্কায় অবস্থিত হোটেল কর্তৃপক্ষ কমিটির সদস্য হানি আল-ওমাইরি বলেছেন, ‘ওমরাহ পালনকারীদের যারা গ্রহণ করবেন, সেসব ওমরাহ সংস্থা ও তাদের কর্মী বাহিনীকে ওমরাহ পালন বিষয়ক বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।’

ওমরাহ সংস্থার সদস্যদের প্রশিক্ষণে ছিল-
- সংকট মোকাবিলার উপায়;
- ভিড় নিয়ন্ত্রণ;
- ওমরাহ পালনকারীদের বিমানবন্দর ও হোটেলে অভ্যর্থনা এবং সর্বোত্তম পরিষেবা নিশ্চিত করা।
- পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ আঙিনায় প্রবেশ ও বাইরে তদারকি করা।
- ‘ইতামারনা’ অ্যাপের মাধ্যমে পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালন এবং মদিনায় রওজা জেয়ারত ও রিয়াজুল জান্নাহতে নামাজ পড়ার সুযোগ লাভের কার্যক্রম সম্পাদনের সহায়তা করা।

ওমরাহ পালনকারীদের সুবিধার্থে উল্লেখিত বিষয়গুলো ওমরাহ কোম্পানির সদ্যদের সরাসরি তদারকির মাধ্যমে সম্পাদন করা হবে। তা সম্পাদনে ৫৩১ ওমরাহ সংস্থার সদস্যরা প্রশিক্ষণ গ্রহণপূর্বক প্রস্তুত রয়েছে।

আল-ওমাইরি আরও বলেন, ‘বহির্বিশ্বের লোকদের ওমরাহ সম্পাদনের সহায়তা অনুমোদনপ্রাপ্ত প্রায় সাড়ে ৬ হাজার ওমরাহ এজেন্সি রয়েছে। তাদের পাঠানো ওমরাহ পালনকারীদের সহায়তায় সৌদি আরবের অনুমোদনপ্রাপ্ত ৫৩১টি ওমরাহ সংস্থা রয়েছে। যারা লাখ লাখ ওমরাহ সম্পাদনকারীর সহায়তা দিতে এ ওমরাহ সংস্থাগুলোর সঙ্গে যুক্ত থাকবেন।’

বিদেশি ওমরাহ পালনকারীদের জন্য ওমরাহ সম্পাদনের সেবা পেতে ৩২টি সাইট ও প্লাটফর্ম প্রস্তুত রয়েছে।

বিদেশি ওমরাহ পালনকারীদের সেবা দিতে পবিত্র নগরী মক্কা ও মদিনায় ১ হাজার ২০০ হোটেল প্রস্তুত। এর মধ্যে পবিত্র নগরী মক্কায় রয়েছে ২ লাখ ৭০ হাজার রুম। মদিনায় ৭৫ হাজার রুম প্রস্তুত।

এছাড়া বিদেশি ওমরাহ পালনকারীদের সহায়তা দিতে ১৪ হাজার সৌদি যুবক ও নারী প্রস্তুত। এবারের ওমরাহ মৌসুমের বাকি সময়ে হোটেল, পরিবহন ও বাণিজ্যিক খাতে প্রায় ১০ বিলিয়ন সৌদি রিয়াল উপার্জন হবে বলে আশা করছেন আল-ওমাইরি।

উল্লেখ্য, হারামাইন ডটইনফোর তথ্য মতে, চার ধাপে ওমরাহ পালনের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। এখন চলছে দ্বিতীয় ধাপ। এ ধাপে প্রতিদিন ১৫ থেকে ৪০ হাজার ব্যক্তি ওমরাহ পালন করছেন। আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে প্রতিদিন ২০ থেকে ৬০ হাজার ব্যক্তি ওমরাহ পালন করবেন। সর্বশেষ ধাপে পবিত্র নগরী মক্কা ও মদিনায় শতভাগ ওমরাহ পালন করবে মুসলিম উম্মাহ।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]