কঠোর নিরাপত্তায় শুরু হয়েছে ওমরাহ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ০৪ অক্টোবর ২০২০

আলহামদুলিল্লাহ! ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ (৪ অক্টোবর) পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে। যথাযথ সতর্কতা অবলম্বনের মাধ্যমে এ ওমরাহ পালন করেন মুসল্লিরা। হারামাইন ডটইনফোর তথ্য মতে, ভোর ৪টা থেকে শুরু হয় পবিত্র ওমরাহ পালন। গতকাল থেকেই ওমরাহ পালনকারীদের প্রথম ব্যাচ গ্রহণে প্রস্তুত ছিলেন মসজিদে হারাম কর্তৃপক্ষ।

Omrah-2.jpg

মহামারি করোনাভাইরাসে পুরো বিশ্ব আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালন স্থগিত করা হয়। করোনা পরবর্তী কঠোর নিরাপত্তা ব্যবস্থা এবং নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে আজ থেকে ওমরাহ পালন শুরু হয়েছে। ইতিমধ্যে প্রথম ব্যাচ নিয়মতান্ত্রিকভাবে ওমরাহ সম্পন্ন করেছেন।

প্রথম ব্যাচে ৫০০ লোক ওমরাহ সম্পন্ন করেছেন। দ্বিতীয় ব্যাচ শুরুর আগেই কাবা শরিফের তাওয়াফের স্থান ও সাফা-মারওয়ার সাঈ'র স্থান জীবাণুমুক্তকরণ কাজও সম্পন্ন করা হয়। এভাবেই ধাপে ধাপে দিনব্যাপী চলবে এ ওমরাহ কার্যক্রম।

৪ ধাপে পর্যায়ক্রমে ওমরাহ পালনকারীদের সংখ্যা ও বহিঃবিশ্বের লোকদের জন্যও অনুমতি মিলবে বলে আগেই ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

Omrah-2.jpg

মসজিদে হারামে প্রবেশের ১৫ মিনিট আগে নির্ধারিত চেক পয়েন্টে উপস্থিত হয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মাধ্যমে চেকআপ সম্পন্ন করেই আগত ও নিবন্ধিত নারী-পুরুষ ওমরাহ পালন শুরু করেন।

উল্লেখ্য, আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ১৫ হাজার ব্যক্তি ওমরাহ পালন করতে পারবে। আর সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে কাবা শরীফে নামাজ আদায় করতে দেয়া হবে।

এরপর আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ওমরা পালনের সুযোগ দেয়া হবে। এ সময় থেকে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন এবং মসজিদের ভেতরে ৬০ হাজার মানুষকে নামাজ পড়ার অনুমতি দেয়া হবে বলেও ঘোষণা করেন সৌদি হজ ও ওমরাহ কর্তৃপক্ষ।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]