ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি হারাম বললেন ২০০ আলেম

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২১

‘ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের শান্তিচুক্তি হারাম’- এমনই ফতোয়া দিয়েছেন আফ্রিকার দেশ মৌরিতানিয়া। গত রোববার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় দেশটির রাজধানী নোয়াকোচটের ঐতিহ্যবাহী আল-তৌফিক মসজিদে আয়োজিত এক সেমিনারে শীর্ষস্থানীয় ২০০ ইমাম, আলেম এবং মুফতি এ ফতোয়ায় স্বাক্ষর করেন। খবর আল-মায়াদিন।

শান্তিচুক্তির নামে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্থাপনকে ইসলামের দৃষ্টিতে হারাম বলে ফতোয়া দিয়েছেন আফ্রিকার দেশ মৌরিতানিয়ার ইমাম, আলেম এবং মুফতিরা। ফতোয়ায় স্বাক্ষরকারীদের অন্যতম ব্যক্তি হলেন- মৌরিতানিয়ার ওলামায়ে কেরাম প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান শেখ মুহাম্মদ আল হাসান ওলদ আল-দাদ্দো।

ফতোয়ায় স্বাক্ষরের আগে শীর্ষস্থানীয় আলেমরা বলেন, ফিলিস্তিনের ভূমি ও মুসলিমদের প্রথম কেবলা মসজিদে আকসাকে অপহরণ ও দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন কোনো ক্রমেই বৈধ নয়। বরং ‘দখলদার ইয়াহুদিদের সঙ্গে সম্পর্ক স্থাপনকে নিকৃষ্টতম হারাম’ আখ্যা দিয়েছেন।

শীর্ষস্থানীয় আলেমরা আরও বলেন, বস্তুবাদী ইয়াহুদিদের সঙ্গে সম্পর্ক করার অর্থই হলো তাদের আনুগত্য করা। ইসলাম ও মুসলমানদের শত্রুর সঙ্গে জোটবদ্ধ হওয়া। ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে তাদের সহযোগিতা করার শামিল।

অথচ আল্লাহ তাআলা পবিত্র কুরআনের বিধর্মীদের সঙ্গে বন্ধুত্ব ও সম্পর্ক স্থাপনকে সম্পূর্ণরূপে কঠোরভাবে নিষিদ্ধ করেছেন। আল্লাহ তাআলা বলেন-
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تَتَّخِذُواْ الْيَهُودَ وَالنَّصَارَى أَوْلِيَاء بَعْضُهُمْ أَوْلِيَاء بَعْضٍ وَمَن يَتَوَلَّهُم مِّنكُمْ فَإِنَّهُ مِنْهُمْ إِنَّ اللّهَ لاَ يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ
হে মুমিনগণ! তোমরা ইয়াহুদী ও খ্রিস্টাদের (কাউকে) বন্ধু হিসেবে গ্রহণ কর না। তারা একে অপরের বন্ধু। তোমাদের মধ্যে যে তাদের সঙ্গে বন্ধুত্ব করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত। আল্লাহ জালেমদের (কাউকে) পথ প্রদর্শন করেন না।’ (সুরা মায়েদা : আয়াত ৫১)

এছাড়া দেশটির আলেম-ইমাম-মুফতিরা তাদের সরকারকে ইসরায়েলের সঙ্গে আগে থেকেই যে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছিল তার ওপর অটল থাকার আহ্বান জানান।

উল্লেখ্য, ইসরায়েল-আমেরিকার সংবাদ মাধ্যম প্রকাশ করে যে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কোর পরই মৌরিতানিয়া ও ইন্দোনেশিয়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চুক্তি করবে। এ সংবাদের প্রতিবাদে দেশটির আলেমরা এ ফতোয়া দেয়। কেননা মৌরতানিয়া ২০০৯ সালে গাজার বিরুদ্ধে যুদ্ধের সময় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]