পাশে বসে যে দোয়া পড়লে রোগী সুস্থ হয়

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ১১ মে ২০২২

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো অসুস্থ ব্যক্তিকে দেখতে যেতেন তখন তার মাথার পাশে বসতেন তারপর ৭ বার একটি দোয়া পড়তেন। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যদি তার মৃত্যু নির্ধারিত হয়ে না থাকে তবে সে অবশ্যই সুস্থ হয়ে যাবে।' দোয়াটি কী?

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো অসুস্থ ব্যক্তিকে দেখতে যেতেন তখন তার শিয়রে (মাথার পাশে) বসতেন তারপর ৭ বার বলতেন-

أَسْأَلُ اللهَ الْعَظِيْمَ رَبَّ الْعَرْشِ الْعَظِيْمِ اَن يَشْفِيَكَ

উচ্চারণ : 'আসআলুল্লাহাল আজিমা রাব্বাল আরশিল আজিমি আই-ইয়াশফিয়াকা।'

অর্থ : 'আমি মহান আরশের মালিক আল্লাহর কাছে তোমার সুস্থতার জন্য প্রার্থনা করছি।'

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যদি তার মৃত্যু নির্ধারিত হয়ে না থাকে তবে সে অবশ্যই সুস্থ হয়ে যাবে।' (মিশকাত)

কেউ অসুস্থ হলে তাকে দেখতে যাওয়া, তার খেদমত-যত্ন করা সুন্নাত। এতে রয়েছে সুন্নাত আমল জারি করার অনেক সওয়াব ও উপকারিতা। হাদিসের অনুসরণে তার সুস্থতার জন্য দোয়া করাও ইবাদত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের অনুসরণে রোগীর পাশে বসে দোয়া করার তাওফিক দান করুন। হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]