আল্লাহর প্রতি ভরসা করার জিকির

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২১ মে ২০২২

আল্লাহর প্রতি ভরসা রাখার জিকির। নির্ভরতার জিকির। চরম হতাশা এবং ব্যস্ততায়ও যে জিকিরে মিলে প্রশান্তি। যে জিকিরকে নবিজী বলেছেন- জান্নাতের ধনভান্ডার। এ ধনভান্ডারের জিকিরই আল্লাহর প্রতি মানুষের ভরসা ও নির্ভরতার জিকির। ছোট্ট এ জিকিরটি কী?

হজরত আবু মুসা আল-আশআরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, একবার নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি গিরিপথ দিয়ে অথবা বর্ণনাকারী বলেন, একটি চূড়া হয়ে যাচ্ছিলেন। যখন তার উপর উঠলেন তখন এক ব্যক্তি উচ্চকণ্ঠে বলল, ‘লা ইলাহা ইলাল্লাহু ওয়াল্লাহু আকবার’। বর্ণনাকারী বলেন, ‘তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর খচ্চরের উপরে ছিলেন। তখন নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তোমরা তো কোনো বধির কিংবা কোনো অনুপস্থিত কাউকে ডাকছো না।

এরপর তিনি বললেন, ‘হে আবু মুসা! অথবা বললেন, হে আবদুল্লাহ! আমি কি তোমাকে জান্নাতের ধন ভান্ডারের একটি বাক্য বলে দেব না? আমি বললাম, ‘হ্যাঁ’, বলে দিন। তিনি বললেন, তা হচ্ছে-

لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللهِ

উচ্চারণ : 'লা হাওলা ওয়া লা কুওয়াতা ইল্লা বিল্লাহ।’

অর্থ : ’কোনো অবলম্বন নেই; কোনো ক্ষমতা নেই; আল্লাহ ছাড়া বা আল্লাহর সাহায্য ছাড়া।’ (বুখারি)

আল্লাহর প্রতি ভরসা করার সেরা জিকির এটি। ‘লা হাওলা’র জিকির করা সুন্নাত। এ আমলে নিহিত আছে জান্নাতের ধনভান্ডার। যা সবার জন্য জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার প্রতি একান্তভাবে ভরসা করার জন্য এ জিকিরটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। জান্নাতের ধনভান্ডার পেতেও এ জিকিরের আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]