রোজা রেখে অশ্লীল ভিডিও নাচ-গান দেখা যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১১:৪০ এএম, ০৫ এপ্রিল ২০২৩

রোজা রেখে ইলেক্ট্রনিক্স মিডিয়ায় অশ্লীল ভিডিও, নাটক-সিনেমা ও নাচ-গান দেখা যাবে কি? দেখলে রোজার কোনো ক্ষতি হবে কি?

রোজা রেখে অশ্লীল ভিডিও দেখা যাবে না বরং এ অবস্থায় নাটক-সিনেমা ও নাচ-গানও বর্জন করা জরুরি। কেননা রমজানের উদ্দেশ্য হলো, তাকওয়া-পরহেজগারি বা আল্লাহভীতি ও আত্মশুদ্ধি অর্জন করা। প্রচলিত ইলেক্ট্রনিক্স মিডিয়ায় প্রচারিত নাটক-সিনেমা ও নাচ-গান সাধারণত তাকওয়া অর্জনে বিরুদ্ধ কাজ। এগুলোর বেশির ভাগই রোজার শিক্ষা ও উদ্দেশ্যের বিপরীত। তাই এসব পরিহার করা উচিত।

রোজার মূল উদ্দেশ্য হলো তাকওয়া অর্জন করা। আর অশ্লীল ভিডিও, নাটক-সিনেমা, নাচ-গান ইত্যাদি তাকওয়া পরিপন্থী কাজ। যদিও এগুলো রোজা ভঙ্গের কারণ নয়; তবুও লক্ষ্য রাখতে হবে, এগুলোতে শরিয়তের বরখেলাফ হারাম কিছু দেখা হলে অবশ্যই কঠিন গুনাহ হবে এবং রোজার সওয়াব নষ্ট হবে।

সাধারণত নাটক-সিনেমার হুকুম হলো, যা খোলা চোখে দেখা জায়েজ, তা যে কোনো মাধ্যমে দেখাও জায়েজ; আর যা সরাসরি দেখা হারাম, তা যে কোনো উপায়ে দেখাও হারাম। সঙ্গীতের বিধান হলো, ভাব ও ভাষা মার্জিত হওয়া; শরিয়তের লঙ্ঘন না হওয়া এবং কোনো রূপ ফেতনার সম্ভাবনা না থাকা। এসব শর্তের মধ্যে থাকা যে কোনো সংগীতই শোনা যাবে। ভাব-ভাষায় মার্জিত না হলে তা থেকে বিরত থাকা জরুরি। (মাজমাউল ফাতাওয়া)

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।