সেহরি খাওয়ার পর মুখে পান রেখে ঘুমালে রোজা হবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৮ এপ্রিল ২০২৩

পান খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। রোজার সময় ভোর রাতে সেহরি খেয়ে অনেকে মুখে পান দিয়ে শুয়ে বসে তাসবিহ পড়েন। এ অবস্থায় হঠাৎ ঘুমিয়ে পড়লে তার রোজার কী হবে? ঘুম থেকে ওঠে যদি দেখে যে ফজরের আজান হয়ে গেছে তাহলে সে কী করবে?

ইসলামিক স্কলারদের মতে, ঘুমন্ত অবস্থায় মুখে থাকা পানের রস লালার সঙ্গে পেটে চলে যাওয়াই স্বাভাবিক। তাই এ ক্ষেত্রে সতর্কতামূলক রোজা ভেঙে গেছে বলে ধর্তব্য হবে। তবে পরে রোজাটি কাজা করে নিতে হবে। আর কাফফারা দিতে হবে না।

ফিকহের কিতাবে আছে, দাঁত থেকে রক্ত বের হয়ে কণ্ঠনালির নিচে নেমে গেলে এবং রক্ত যদি থুথু অপেক্ষা বেশি কিংবা সমান অথবা কম হয় এবং সেটার স্বাদ কণ্ঠে অনুভূত হলে রোজা ভেঙে যাবে। যদি কম থাকে, আর স্বাদও কণ্ঠে অনুভূত না হয়, তা হলে এমতাবস্থায় রোজা ভাঙবে না।

উল্লেখ্য, পান যেহেতু ইচ্ছাকৃত রস চিবিয়ে খাওয়ার জন্যই মুখে দেওয়া হয়, তাই সতর্কতা হিসেবে রোজাটি কাজা করে নিতে হবে। (দুররে মুখতার ৩/ ৩৬৮; আলমুহিতুল বুরহানি ৩/৪৯৩, ফাতাওয়া হিন্দিয়া ১/২০২)

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।