গর্ভপাতের কতদিন পর নামাজ পড়া যাবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

দুর্ঘটনাবশত অসময়ে গর্ভপাত হলে ইচ্ছাকৃত গর্ভপাত করালে দেখতে হবে গর্ভের বাচ্চা মানবাকৃতি ধারণ করেছিল কি না। বাচ্চা যদি মানবাকৃতি ধারণ করে, অঙ্গ-প্রত্যঙ্গ হয়ে যায়, তাহলে গর্ভপাত পরবর্তী রক্তপাত নেফাস গণ্য হবে। রক্তপাত বন্ধ হলে তিনি পবিত্র হয়ে যাবেন। রক্তপাত অব্যাহত থাকলে ৪০ দিন পর্যন্ত নামাজ-রোজা থেকে বিরত থাকবেন। এ সময়ের নামাজের কাজা করতে হবে না, তবে রোজার কাজা করতে হবে।

৪০ দিন পরও রক্তপাত অব্যাহত থাকলে তা অসুস্থতা হিসেবে গণ্য হবে। এ সময় তিনি প্রতি ওয়াক্তে পরিচ্ছন্ন হয়ে অজু করে নামাজ আদায় করবেন, রোজাও রাখবেন।

গর্ভের বাচ্চা যদি মানবাকৃতি ধারণ না করে, কোনো অঙ্গ-প্রত্যঙ্গ গঠিত না হয়, গর্ভপাতের আগে ১৫ দিন ওই নারী রক্তপাতমুক্ত থেকে থাকেন এবং গর্ভপাতের পর রক্তপাত তিনদিনের বেশি অব্যাহত থাকে, তাহলে তা ১০ দিন পর্যন্ত হায়েজ গণ্য হবে।

১০ দিন পরও রক্তপাত অব্যাহত থাকলে তা অসুস্থতা হিসেবে গণ্য হবে। এ সময় তিনি প্রতি ওয়াক্তে পরিচ্ছন্ন হয়ে অজু করে নামাজ আদায় করবেন, রোজাও রাখবেন।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।