মুক্তাদি নামাজের প্রথম বৈঠকে দরুদ পড়ে ফেললে করণীয়

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২০ এপ্রিল ২০২৪

বৈঠক বা হাঁটুগেড়ে বসা নামাজের একটি অবিচ্ছেদ্য অংশ। নামাজের প্রতি দুই রাকাত পর বৈঠক করতে হয়। দুই রাকাতবিশিষ্ট নামাজের শেষে বৈঠক করা ফরজ, চার রাকাতবিশিষ্ট নামাজের প্রথম দুই রাকাতের পর বৈঠক করা ওয়াজিব এবং শেষের বৈঠক ফরজ। নামাজের প্রথম বৈঠকে শুধু তাশাহুদ পড়া ওয়াজিব, শেষ বৈঠকে তাশাহুদ পড়া ওয়াজিব, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়া সুন্নাত।

ইমাম বা একা নামাজ আদায়কারী যদি ফরজ, ওয়াজিব নামাজের প্রথম বৈঠকে তাশাহুদের আগে বা পরে ভুল করে দরুদ পড়ে ফেলে, তাহলে সাহু সিজদা ওয়াজিব হয়। কিন্তু মুক্তাদি যদি তাশাহুদের আগে বা পরে ভুল করে দরুদ পড়ে, তাহলে তার ওপর সাহু সিজদা ওয়াজিব হবে না। কারণ মুক্তাদির ভুলের কারণে সাহু সিজদা ওয়াজিব হয় না। তবে মুক্তাদিরও নামাজে মনোযোগী থাকা উচিত যেন এ রকম ভুল না হয়।

নফল নামাজের প্রথম বৈঠকে বা শেষ বৈঠকে তাশাহুদের আগে সুরা ফাতেহা পড়লে সাহু সিজদা ওয়াজিব হয়, তাশাহহুদের পরে পড়লে সাহু সিজদা ওয়াজিব হয় না।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।