ওমরাহ পালনে ফি নেবে না সৌদি হজ মন্ত্রণালয়

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ০৭ মার্চ ২০১৮

‘ওমরাহ পালন করতে কোন ফি লাগবে না, জানিয়েছে সৌদি হজ্জ মন্ত্রণালয়।’ ওমরা পালনের ফি সম্পর্কে এ রকম একটি ফেসবুক পোস্ট দিয়েছেন বাংলাদেশ অ্যাম্বেসী ইন রিয়াদ, কে.এস.এ (Bangladesh Embassy in Riyadh, K.S.A)।

হজ ও ওমরা মুসলিম উম্মাহর আর্থিক এবং শারীরিক ইবাদত। এ ইবাদত পালনে অর্থ ও শারীরিক সামর্থ আবশ্যক। মুসলিম উম্মাহকে হজ ও ওমরায় উদ্বুদ্ধ করতেই সৌদি হজ মন্ত্রণালয়ের এ ঘোষণা।

ওমরা পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় আসতে হয়। আর ওমরা ভিসার জন্য পরিশোধ করতে হয় নির্ধারিত ফি। এবার আর ওমরা পালন করতে সে ফি পরিশোধ করতে হবে না। বিনা ফিতেই করা যাবে ওমরা।

বাংলাদেশ দূতাবাসের ফেসবুকের পোস্ট অনুযায়ী ‘সৌদি কর্তৃপক্ষের ওমরার ফি লাগবে না মর্মে নতুন ঘোষণার ফলে মুসল্লিদের আর সেই খরচ বহন করতে হবে না। ফলে এখন থেকে অধিক সংখ্যক মুসল্লি ওমরাহ পালনে পবিত্র নগরী মক্কামুখী হবে বলে ধারণা করা হচ্ছে।

তবে ওমরা পালনকালে মক্কায় অবস্থানের সময় থাকা, খাওয়া, ট্রান্সপোর্ট ইত্যাদি খরচাদি নিজেদেরকেই বহন করতে হবে। এমনকি ওমরা ভিসায় সমগ্র সৌদি আরব ভ্রমণও করা যাবে বলে জানায় সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশন।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]