কুরআনের সবচেয়ে ছোট্ট পাণ্ডুলিপি প্রদর্শনী

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ২০ অক্টোবর ২০১৮

ইউরোপ ও এশিয়া মহাদেশ মিলে যে দেশ গঠিত তাহলো তুরস্ক। তুরস্কের অধিকাংশ অঞ্চল এশিয়াতে পড়লেও রাজধানী পড়েছে ইউরোপ অংশে। মুসলিম সংখ্যাধিক্য দেশ তুরস্কে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থের কুরআনের সবচেয়ে ক্ষুদ্র পাণ্ডুলিপির প্রদর্শনী চলছে।

তুরস্কের কুরআন প্রদর্শনীতে প্রদর্শিত কুরআনের কপিগুলো এতই ক্ষুদ্র অক্ষরে মুদ্রিত যে, মাইক্রোস্কোপ ছাড়া খালি চোখে কুরআনের এ পাণ্ডুলিপিগুলো পড়াও সম্ভব নয়। তুর্কি গণমাধ্যম ইয়েনিসাফাক-এ এক প্রতিবেদন প্রকাশিত হয়।

কুরআনের ক্ষুদ্রতম শিল্পকর্মের প্রদর্শনীটি তুরস্কে এবারই প্রথম। এ প্রদর্শনীটি তুরস্কের আয়ডিন প্রদেশের পশ্চিমাঞ্চলীয় জেলা শহর কুসাদাসি শুরু হয়।

এ প্রদর্শনীতে কুরআনের ক্ষুদ্রতম শিল্পকর্মটি করেছেন ক্যালিগ্রাফার আর্টিস্ট নেকাতি কর্কমাজ। তার এ কর্মটিও সাধারণত খালি চোখে দেখে পড়া সম্ভব নয়।

নেকাতি কর্কমাজ বিশ্বের তিনজন ক্ষুদ্র ভাস্কর্য নির্মাতাদের একজন। তিনি দীর্ঘ তিন বছরে এক সেন্টিমিটার পরিমাপের এই ক্ষুদ্র কুরআন তৈরি করেছেন। কুরআনের এ কপিটি একটি সুই বা পিনের মাথায় রাখা সম্ভব।

কুরআনের ক্ষুদ্র কপিটি তৈরিতে তিনি চুল দিয়ে তৈরি একটি ব্রাশ ব্যবহার করেছেন। যা তিনি রাত জেগে জেগে সম্পন্ন করেছেন।

শিল্পী নেকাতি কর্কমাজ ইতিপ্রর্বে একটি মশুরি দানায় আল্লাহর ৯৯টি নাম এবং একটি চুলে বিসমিল্লাহির রাহমানির রাহিম লিখেছিলেন।

এমএমএস/আরআইপি