শায়খুল হাদিস মাওলানা ইউনুস আহমদের ইন্তেকাল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৫ এএম, ০৪ এপ্রিল ২০১৯

চট্টগ্রামের প্রবীণ আলেম শায়খুল হাদিস মাওলানা ইউনুস আহমদ (৯৭) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে গতকাল দুপুর প্রায় পৌনে ৩ টায় বাবুনগর মাদ্রাসায় তার নিজ কক্ষে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

এ প্রবীণ আলেম চট্টগ্রামের বাবুনগরের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম-এ ইলমে হাদিসের খেদমতে নিয়োজিত ছিলেন। তিনি ছিলেন হজরত হুসাইন আহমদ মাদানি রহ.-এর বিশিষ্ট ছাত্র।

মাওলানা ইউনুস আহমদ গত তিন সপ্তাহ আগে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর নাজিরহাট স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম সেন্ট্রাল হাসপাতালে তাকে ভর্তি করা হয়। স্বাস্থ্যের উন্নতি হলে তাকে গত সপ্তাহে মাদরাসায় নিয়ে যাওয়া।

এছাড়াও তিনি আগে থেকেই রক্তচাপ ও ডায়াবেটিস রোগে আক্রান্ত ছিলেন।

শায়খুল হাদিস মাওলানা ইউনুস আহমদ হাটহাজারী মাদরাসায় প্রাথমিক লেখাপড়া শেষে দারুল উলুম দেওবন্দ থেকে শিক্ষাজীবন সমাপ্ত করেন। দেওবন্দ পড়াকালে তিনি হজরত হুসাইন আহমদ মাদানি রহ.-এর বিশেষ সান্নিধ্য লাভ করেন।

তিনি বাবুনগরের আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম-এ দীর্ঘ ৬৮ বছর শিক্ষকতায় নিয়োজিত ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়েসহ আত্মীয়-স্বজন, অসংখ্য ছাত্র ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহসহ দেশব্যাপী অনেক শীর্ষস্থানীয় আলেম শোক প্রকাশ করেছেন।

মরহুমের শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়-স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানান তারা।

আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ মহান খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম