হঠাৎ নেদারল্যান্ডসের রাজা আলেকজান্ডারের ইফতারে অংশগ্রহণ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ২০ মে ২০১৯

উইলিয়াম আলেকজান্ডার। নেদারল্যান্ডসের রাজা। গত বৃহস্পতিবার তিনি মুসলমানদের ইফতারে যোগ দিয়েছেন। রাজা উইলিয়াম আলেকজান্ডারের ইফতারে অংশগ্রহণ মুসলিমদেরকে বিস্মিত করেছেন। এ অনুষ্ঠানে রাজার অংশগ্রহণ সম্পর্কে মুসলমানদের জানা ছিল না। খবর এনএল টাইমস।

সেখানের একটি স্থানীয় স্কুলের শিক্ষাবিদ কর্মর্কা বলেন, ‘ ইফতারে রাজা উইলিয়াম আলেকজান্ডারের অংশগ্রহণে আমরা আনন্দিত। আমরা কখনোই চিন্তা করিনি যে, রাজা আমাদের ইফতার অনুষ্ঠানে যোগদান করবেন।

নেদারল্যান্ডের অভিবাসীদের এ ইফতারে রাজার অংশগ্রহণ তাদেরকে প্রেরণা দিয়েছে। রাজা বলেন, ‘আপনারা অভিবাসী এটা কোনো ব্যাপার নয়। আমি আপনাদেরকে গুরুত্বপূর্ণ মনে করি।

ম্যান্ডেলাপ্লেইনের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত মুসলিম সম্প্রদায়ের এ ইফতার অনুষ্ঠানে রাজার আগমন সম্পর্কে কেউ জানতো না।

যুবক কর্মী নাদির আব্দুল মুমেনের ভাষায়, ‘ইফতার করার প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ দেখি আমার পাশে বসা আছে রাকা উইলিাম আলেকজান্ডার। আর তিনি রাজার পাশেই বসে আছেন।

রাজা উইলিয়াম আলেকজান্ডার বলেন, এটি তার জীবনের প্রথম ইফতার। রাজা মুসলিম দেশ মরক্কো সফর করেছিলেন। সেখানে দেখা অনেক বিষয় তিনি ইফতারে আগতদের সঙ্গে শেয়ার করেন।

২০১০-১১ সালের হিসেব অনুযায়ী নেদারল্যান্ডে ইসলাম দ্বিতীয় বৃহত্তম ধর্ম। মোট জনসংখ্যার প্রায় ৪% মুসলিম। দেশটির প্রধান ৪টি শহর আমাস্টারড্যাম, রটারডাম, দ্য হ্যাগ এবং ইউট্রেডে বেশি সংখ্য মুসলমান বসবাস করেন।

নেদারল্যান্ডের ইতিহাসের দিকে তাকালে দেখা যায় ১৬শ শতাব্দিতে কিছু সংখ্যক অটোমান মুসলিম ব্যবসায়ীর দেশটি আগমন করে এবং বসতি স্থাপন করে।

১৭শ শতাব্দির শুরুর দিকে নেদারল্যান্ডের আমাস্টারড্যামে সর্ব প্রথম মসজিদ তৈরি হয়।

উল্লেখ্য যে, রাজা উইলিয়াম আলেকজান্ডার ২০১৩ সালে তার মায়ের পদত্যাগের পর সিংহাসনের আরোহন করেন।

এমএমএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :