বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের আন্তর্জাতিক স্বীকৃতি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ এএম, ০৪ ডিসেম্বর ২০১৯

মীর মাহমুদ সাহেব মসজিদ। ১১০ বর্গফুট আয়তনের ছোট্ট একটি মসজিদ। আয়তনের ছোট হওয়ার কারণেই মিলেছে আন্তর্জাতিক স্বীকৃতি। জিন মসজিদ নামেও এটি সমধিক পরিচিত।

ভৌগলিক আয়তনের বিচারে ভারত দক্ষিণ এশিয়ার বৃহত্তম ও বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। এই বড় দেশের সবচেয়ে ছোট মসজিদের স্বীকৃতি লাভ করেছে জিন মসজিদ নামে পরিচিত মীর মাহমুদ সাহেব মসজিদ। এটি ভারতের বর্তমান তেলেঙ্গানা প্রদেশের হায়দরাবাদে কুতুবশাহী স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন।

মসজিদটি এতই ছোট যে এখানে একসঙ্গে ৫ জন মুসল্লির বেশি নামাজ পড়ার সুযোগ নেই। এটি আয়তন কম হওয়ার কারণেই বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের স্বীকৃতি এনে দিয়েছে। মসজিদটি দৈর্ঘ্য ১২ ফুট এবং প্রস্থে ৯.২ ফুট।

হায়দরাবাদের মীর আলম লেকের কোল ঘেঁষে দাঁড়িয়ে থাকা পাহাড়ের চূড়ায় অবস্থিত মসজিদটি। ১৬ শতকে মসজিদটি নির্মিত হয়। গোলাকুন্ডা রাজ্যের কুতুবশাহী সুলতান আব্দুল্লাহ কুতুব শাহের আমলে ইরাক থেকে আগমন করেন সুফি মীর মাহমুদ। তার নামেই এ পাহাড় ও মসজিদটির নামকরণ করা হয়।

সমতল থেকে ৫৩০ মিটার উচ্চতার পাহাড় চূড়ায় একটি খিলানের ওপর ভর করে দাঁড়িয়ে আছে ছোট্ট এ মসজিদটি। মেহরাবের আদলে তৈরি মসজিদটির দুটি মিনারও রয়েছে।

হায়দরাবাদের লেক সংলগ্ন পাহাড়ের চূড়ায় নির্মিত মসজিদটি কুতুবশাহী স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন। পরিচর্যার অভাবে ভগ্নপ্রায় মসজিদটিতে এখন আর নামাজ পড়া হয় না। স্থাপত্যশৈলীর সুন্দর এ নিদর্শনটি ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে।

এমএমএস/জেআইএম