ইসলামে আত্মীয়তার সম্পর্ক


প্রকাশিত: ০২:৩৬ এএম, ১৩ অক্টোবর ২০১৫

আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারীকে আল্লাহ তাআলা লানৎ করেছেন। যারা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করবে তাদের স্থান হবে জান্নাম। এ প্রসঙ্গে আল্লাহ বলেন, `ক্ষমতা লাভ করলে সম্ভবত তোমরা পৃথিবীতে অনর্থ সৃষ্টি করবে এবং আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে। এদের প্রতি আল্লাহতায়ালা অভিসম্পাত করেন, অতঃপর তাদের বধির ও দৃষ্টি শক্তিহীন করেন। (সূরা মুহাম্মদ : আয়াত ২২-২৩) ইসলামে আত্মীয়তার সম্পর্কের বিষয়টি জাগো নিউজে তুলে ধরা হলো-

সামাজিক চিত্র
পত্রিকার পাতায়,, অনলাইনে ও ইলেক্ট্রনিক্স মিডিয়াসহ সমাজের দিকে তাকালে দেখা যায়, সমাজের অনেক মুসলমানই পিতা-মাতার প্রতি কর্তব্য ও আত্মীয়-স্বজনের অধিকার সম্পর্কে একেবারেই অসচেতন। আত্মীয়-স্বজনের সঙ্গে মিলনের সেতুবন্ধকে ছিন্ন করে চলছেন। আপন পিতা- মাতাকে পাঠাচ্ছেন বৃদ্ধাশ্রমে। অনেক বাবা-মা মনের দুঃখের ছেলে সন্তানের পরিবার ত্যাগ করে অজানা গন্তব্যে পাড়ি জমাচ্ছেন। আবার কেউ কেউ বৃদ্ধ বয়সেও করছেন কঠোর পরিশ্রম।

আবার অনেকের বক্তব্য হচ্ছে, আমার আত্মীয়রাই তো সুসম্পর্ক বজায় রাখছেন না। আমি একাই এর জন্য দায়ী নই। কিন্তু এ বক্তব্য তাদের কোনো উপকারে আসবে না। কারণ যে আত্মীয়তার সম্পর্ক ঠিক রাখবে, শুধু তার সঙ্গেই সুসম্পর্ক বজায় রাখতে হবে। এই নীতিতে বিশ্বাসী ব্যক্তির সম্পর্ক আল্লাহর জন্য হবে না, বরং তা হবে বদলা।

আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী পরিণাম
হজরত যুবাইর বিন মুতইম রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না।` (বুখারি ও মুসলিম)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহ হতে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, `আত্মীয়তা আল্লাহর সামনে দাঁড়িয়ে বলল, আমাকে বিচ্ছিন্ন করা থেকে আপনার কাছে আশ্রয় প্রার্থনার সময় এটা। আল্লাহ বলেন, হ্যাঁ, তবে তুমি কি এতে সন্তুষ্ট নও, যে তোমার সঙ্গে সম্পর্ক বজায় রাখবে আমি তার সঙ্গে সম্পর্ক বজায় রাখব এবং যে তোমাকে ছিন্ন করবে আমি তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করব? তা শুনে আত্মীয়তা বলল, অবশ্যই। তখন আল্লাহ বললেন, তোমার জন্য এরূপই করা হবে। (বুখারি ও মুসলিম)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে আরও একটি হাদিস বর্ণিত জনৈক ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করল, আমার কিছু আত্মীয় এমন আছে, তাদের সঙ্গে সম্পর্ক যতই জুড়ি ততই তারা ছিন্ন করে, যতই সৎ বা ভালো ব্যবহার করি তারা ততই দুর্ব্যবহার করে, সহনশীলতা অবলম্বন করলেও তারা বুঝতে চায় না। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, `যদি ব্যাপারটি এমনই হয়, যেমন তুমি বললে তাহলে তুমি তাদের অতি কষ্টের মধ্যে নিক্ষেপ করলে, আর তুমি তাদের সঙ্গে যেভাবে ব্যবহার করে চলছ, তা যদি অব্যাহত রাখতে পার তাহলে আল্লাহ সর্বদা তোমার সাহায্যকারী থাকবেন।’ (মুসলিম)

পরিশেষে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-হাদিস অনুযায়ী আত্মীয়তার সম্পর্ক রক্ষা করার তাওফিক দান করুন। হে আল্লাহ! আপনি আমাদেরকে জাহান্নামের ভয়াবহতা থেকে হিফাজত করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]