কাবা শরিফ ও মদিনায় ঈদের নামাজ পড়াবেন যারা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:০৬ পিএম, ২৩ মে ২০২০

পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে রোববার। বাদ ফজরের কিছুক্ষণ পরই ঈদুল ফিতরের নামাজের জামাআত অনুষ্ঠিত হবে। তবে ঈদুল ফিতরের নামাজের এ জামাআত সবার জন্য উন্মুক্ত নয়। সীমিত পরিসরে বিধি-নিষেধের মধ্যেই ঈদুল ফিতরের জামাআত অনুষ্ঠিত হবে।

হারামাইন কর্তৃপক্ষ পবিত্র ঈদুল ফিতরের নামাজের ইমামতি ও খুতবার জন্য কাবা শরিফ ও মদিনার মসজিদে নববির দুই প্রসিদ্ধ ইমামের নাম ঘোষণা করেছেন। তারা হলেন-

- মক্কায় ঈদুল ফিতরের ইমাম
মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফে ঈদুল ফিতরের নামাজে ইমামতি ও খুতবা প্রদান করবেন, মসজিদে হারামের প্রসিদ্ধ ইমাম ও খতিব শায়খ ড. সালেহ বিন হুমাইদ।

- মদিনায় ঈদুল ফিতরের ইমাম
মদিনার মসজিদে নববির প্রসিদ্ধ ইমাম ও খতিব শায়খ ড. আব্দুল্লাহ বিন আব্দুর রহমান বুয়াইজান।

উল্লেখ্য সৌদি আরবের মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে ঈদুল ফিতরের নামাজে এ প্রসিদ্ধ দুই ইমাম নামাজ পড়াবেন। পুরোপুরি সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মেনে মক্কার কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। এ জামাআতে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযোগ থাকবে না।

দুই পবিত্র মসজিদের প্রধান শায়খ ডা. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আস-সুদাইসি পবিত্র ঈদুল ফিতরের নামাজ সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এর অনুমতিক্রমে অনুষ্ঠিত হচ্ছে বলে জানান।

আস-সুদাইসি বলেন, নামাজের মহান রীতিকে পুরনো অবস্থায় ফেরানোর জন্য দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। করোনা পরিস্থিতির কারণে সৌদি আরবের অন্যান্য মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না।

এমএমএস/জেআইএম