মদিনায় মুষলধারে বৃষ্টিতে নামাজে ইমাম বুদাইরের আবেগঘন কান্না

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:১৮ পিএম, ২১ মে ২০২০

২০ মে ২০২০, ২৭ রমজান দিবাগত রাত। পবিত্র নগরী মদিনার মসজিদে নববিতে অনুষ্ঠিত হয় রমজানের ২৮তম তারাবিহ। এ সময় মুষলধারে বৃষ্টি নেমে আসে। বৃষ্টিতে মসজিদে নববির সবুজ গম্বুজ ভিজে গাড় সবুজ রূপধারণ করার ভিডিও দৃশ্য ফুটে ওঠেছে ক্যামেরায়।

এ সময় মসজিদে নববিতে তারাবিহ নামাজ পড়াচ্ছিলেন প্রসিদ্ধ ইমাম শায়খ ড. সালাহ আল-বুদাইর। নামাজেই তিনি প্রচণ্ড আবেগপ্রবণ হয়ে পড়েন। কান্নার জন্য তেলাওয়াত করতে পারছিলেন না।

বাইরে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। তিনি তারাবিহ নামাজের শেষ ৪ রাকাআত পড়াচ্ছিলেন। সুরা ইয়াসিনের ৫৫ নং আয়াত থেকে তেলাওয়াত শুরু করেন তিনি। তেলাওয়াত সুন্দরভাবেই চলছিল। ৫৭-৫৮ আয়াত তেলাওয়াতের সময় তিনি কান্নায় ভেঙে পড়েন। তিনি দুইবার এ আয়াত পড়েন-
سَلَامٌ قَوْلًا مِن رَّبٍّ رَّحِيمٍ
'করুণাময় পালনকর্তার পক্ষ থেকে তাদেরকে বলা হবে সালাম।' (সুরা ইয়াসিন : আয়াত ৫৮)

অতপর তিনি পড়েন-
وَامْتَازُوا الْيَوْمَ أَيُّهَا الْمُجْرِمُونَ
'হে অপরাধীরা! আজ তোমরা আলাদা হয়ে যাও।' সুরা ইয়াসিন : আয়াত ৫৯)

তারপর থেকেই তিনি সামনে এগুতে পারছিলেন না। হু হু করে কাঁদতে থাকেন। মনে হয় যেন বাইরের মুষলধারের বৃষ্টি মসজিদে নববির এ ইমামের চোখ থেকেই ঝরছিল।

সুরা ইয়াসিন-এর ৬৫নং আয়াত তেলাওয়াতের সময় তার কান্না আরও বেড়ে যায়। এ আয়াতে আল্লাহ তাআলা বলেন-
الْيَوْمَ نَخْتِمُ عَلَى أَفْوَاهِهِمْ وَتُكَلِّمُنَا أَيْدِيهِمْ وَتَشْهَدُ أَرْجُلُهُمْ بِمَا كَانُوا يَكْسِبُونَ
আজ আমি তাদের মুখে মোহর এঁটে দেব তাদের হাত আমার সাথে কথা বলবে এবং তাদের পা তাদের কৃতকর্মের সাক্ষ্য দেবে।' (সুরা ইয়াসিন : আয়াত ৬৫)

এভাবেই আবেগপ্রবণ কান্নায় তিনি সুরা ইয়াসিনের ৫৫ থেকে ৭০ আয়াত পর্যন্ত তেলাওয়াত করেন।

সচরাচর এভাবে মদিনায় এভাবে মুষলধারে বৃষ্টি হয় না। গতকালের বৃষ্টির ধারা এবং মসজিদে নববির ইমামের কান্না যেন একাকার হয়ে গিয়েছিল।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।