নামাজে যে কাজগুলো মুস্তাহাব


প্রকাশিত: ০৫:২৫ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

নামাজ মুমিনের মিরাজ। এ কথাটির তাৎপর্য অনেক। নামাজ তখণই মিরাজ হবে। যখন নামাজকে যথাযথ নিয়মে আদায় করা হবে। সুতরাং পরিপূর্ণ নামাজ আদায়ে জানতে হবে নামাজের সঠিক নিয়ম-কানুন। এ ধারাবাহিকতায় নামাজের ফরজওয়াজিব ও সুন্নাতগুলো ইতোমধ্যে তুলে ধরা হয়েছে। নামাজের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ কিছু মুস্তাহাব কাজ। এখানে তা তুলে ধরা হলো-

০১. পুরুষের জন্য তাকবিরে তাহরিমার সময় চাদর বা জামার হাতা থেকে উভয় হাত বাইরে রাখা। আর মহিলাদের জন্য হাত বের না করেই ‘তাকবিরে তাহরিমা’ বলা। (উভয় হাত কানের লতি পর্যন্ত ওঠানো এবং উভয় হাতের আঙ্গুলগুলো স্বাভাবিকভাবে কিবলামুখী ও খুলে (খাড়া) রাখা)।
০২. নামাজি ব্যক্তি দাঁড়ানো অবস্থায় দৃষ্টি থাকবে সিজদার জায়গায়, রুকু অবস্থায় দৃষ্টি থাকবে দু’পায়ের পাতায়, জালসা কা’দার (বৈঠক) সময় দৃষ্টি থাকবে দু’হাঁটুর ওপর এবং সালাম ফিরানোর সময় দুই কাঁধের দিকে দৃষ্টি রাখা।
০৩. রুকু ও সিজদায় তিনবারের বেশি তাসবিহ পড়া।
০৪. যতদূর সম্ভব কাশি বা গলা খাকড়ানি দাবিয়ে রাখা।
০৫. হাই আসলে মুখ বন্ধ রাখার চেষ্টা করা। মুখ খুলে গেলে দাঁড়ানো অবস্থায় ডান হাত এবং অন্যান্য অবস্থায় বাম হাতের পিঠ দিয়ে মুখ ঢাকা।
সুতরাং আল্লাহ তাআলা সমগ্র মানবজাতিকে ইবাদাতের পরিপূর্ণ মর্যাদা লাভে নামাজের ফরজ, ওয়াজিব, সুন্নাতের পাশাপাশি মুস্তাহাব কাজগুলোও আদায় করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]