মৃত ব্যক্তির নিকট আত্মীয়ের যা করা হারাম

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ এএম, ১৯ জানুয়ারি ২০১৬

পৃথিবীর সব প্রাণীই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। এটাই আল্লাহর বিধান। কিন্তু নিকটজন মৃত্যুবরণ করার পর ছেলে-সন্তানসহ নিকট আত্মীয়গণের জন্য এমন সব কাজ-কর্ম করা হারাম, যা এখানে তুলে ধরা হলো-

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কতগুলো বিষয় হারাম করেছেন। যে কাজগুলো মানুষ করে থাকে, যখন তাদের কেউ মারা যায়।

ক. মৃত ব্যক্তির উপর বিলাপ করে কাঁদা। রাসুলুল্লাহ বলেছেন, মানুষের মাঝে দুটি বিষয় রয়েছে যাতে তারা কুফরি করে- ১. বংশের খোঁটা দেয়া, ২. মৃত ব্যক্তির উপর বিলাপ করে কাঁদা। এগুলো নিষেধ।
খ. গালে বা শরীরে আঘাত করা।
গ. কাপড় বা জামার পকেট ছেড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনে, যে ব্যক্তি গাল চাপড়ায় বা জামার গলা বা পকেট ছিড়ে ফেলে এবং জাহিলিয়াতের আহবানের মতো আহবান করে, সে আমাদের অন্তর্ভূক্ত নয়।
ঘ. চুল কামিয়ে ফেলা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুর ভয়ে উচ্চ আওয়াজকারীনী মহিলা হতে এবং মাথামুণ্ডনকারীনী মহিলা হতে এবং অধিক কঠিনতা অবলম্বনকারীনী মহিলা হতে পবিত্র ছিলেন।
ঙ. মৃত্যুতে কবিতা প্রকাশ করা।
চ. দিনের কিছু সময় মৃত ব্যক্তির উপর দুঃখ প্রকাশের জন্য কবিতা আবৃত্তি করা।
ছ. মৃত ব্যক্তির মৃত্যুর সংবাদ তার পক্ষ থেকে ইলান করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শোকসংবাদ ঘোষণায় নিষেধ করেছেন।

সুতরাং মৃতব্যক্তির ওয়ারিশ তথা নিকটাত্মীয়দের জন্য উপরোল্লিখিত কাজগুলো করা হারাম বা অবৈধ। আল্লাহ তাআলা মৃত ব্যক্তির নিকট আত্মীয়দেরকে কুরআন-সুন্নাহ মোতাবেক জানাজা ও দাফন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।