ইমামের সঙ্গে পূর্ণাঙ্গ নামাজ না পেলে কী করবেন


প্রকাশিত: ১১:৫৮ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৬

জামাআতে নামাজ আদায়ের ক্ষেত্রে ইমামের সঙ্গে প্রথম রাকাআত থেকে নামাজ না পেলে কিভাবে নামাজ পূর্ণাঙ্গরূপে আদায় করা যায়, তা জানা প্রত্যেক মানুষের জন্য জরুরি। যা তুলে ধরা হলো-

১. যে ব্যক্তি ইমামের সাথে ৪ রাকাআত বিশিষ্ট ফরজ নামাজ (জোহর-আসর-ইশা) এক রাকাআত পেল, তার প্রতি আবশ্যক হলো ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত আদায় করা। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে এরপর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দু’রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে। অর্থাৎ মাসবুক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, সেখান থেকে তার নামাজের প্রথমাংশ ধরে বাকি নামাজ সম্পূর্ণ করবে।

২. যে ব্যক্তি ইমামের সাথে মাগরিবের নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআত শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে আদায় করে শেষ তাশাহহুদের জন্য বসবে এবং পূর্বের নিয়মে সালাম ফিরাবে।

৩. যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমার নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে তাশাহহুদের জন্য বসে বৈঠক শেষে সালাম ফিরাবে।

৪. যখন কেউ ইমামের শেষ বৈঠকের সময় মসজিদে প্রবেশ করে তখন সুন্নাত হলো সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের সালাম ফিরানো পরে তার নামাজ পূর্ণ করে।

আল্লাহ তাআলা জামাআতে ছুটে যাওয়া নামাজ যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।