কুলদীপের হ্যাটট্রিকে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১০:২৯ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭
কুলদীপের হ্যাটট্রিকে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

ইডেন গার্ডেনে দারুণ এক হ্যাটট্রিটের দেখা পেয়েছেন ভারতীয় বোলার কুলদ্বীপ যাদব। তার দুর্দান্ত হ্যাটট্রিকে ভারতের করা ২৫২ রানের জবাবে মাত্র ২০২ রানে অলআউট অস্ট্রেলিয়া। ফলে দ্বিতীয় ম্যাচেও ৫০ রানের দারুণ এক জয় পেয়েছে ভারত। এ নিয়ে প্রথম দুই ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৯২ রানের ওপর ভর করে ভারত ২৫২ রানের স্কোর দাঁড় করায় অস্ট্রেলিয়ার সামনে। জবাব দিতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বিপদে পড়ে অস্ট্রেলিয়া। দুই ওপেনার কার্টরাইট এবং ডেভিড ওয়ার্নার আউট হয়ে যান ১ রান করে।

যদিও তৃতীয় উইকেট জুটিতে স্টিভেন স্মিথ আর ট্রাভিস হেড মিলে জুটি গড়ার চেষ্টা করেন। ৭৬ রানের জুটি গড়ার পর তারাও বিচ্ছিন্ন হয়ে যান। ৩৯ রান করে আউট হন ট্রাভিস হেড। ৫৯ রান করেন স্টিভেন স্মিথ।

এই দু'জন আউট হয়ে গেলেও মার্কাস স্টোইনিজ চেষ্টা করেন ইনিংসের হাল ধরার। কিন্তু সঙ্গী হিসেবে পাননি কাউকে। একা এক প্রান্তে তিনি ৬২ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে আউট হয়ে যান সবাই। ৪৩.১ ওভারেই অলআউট অস্ট্রেলিয়া। এরই মধ্যে হ্যাটট্রিক করে অস্ট্রেলিয়ার পরাজয়কে আরও নিশ্চিত করেন কুলদ্বীপ যাদব।

প্রথমে তিনি ফিরিয়ে দেন ম্যাথ্যু ওয়েডকে। ইনিংসের ৩৩তম ওভারের দ্বিতীয় বলের ঘটনা এটি। ওয়েডকে বোল্ড করেন যাদব। পরের বলে অ্যাস্টন অ্যাগারকে করেন এলবিডব্লিউ। ওভারের চতুর্থ বলে প্যাট কামিন্সকে স্ট্যাম্পিং করেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে সঙ্গেই হ্যাটট্রিকের আনন্দে নেচে ওঠেন কুলদ্বীপ যাদব।

চেতন শর্মা (১৯৮৭, নিউজিল্যান্ড), কপিল দেবের ( ১৯৯১, শ্রীলঙ্কা) পর কুলদীপ যাদবই (২০১৭, অস্ট্রেলিয়া) ঘরের মাঠে ভারতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলেন। একই সঙ্গে দলকে এনে দিলেন ৫০ রানের দারুণ এক জয়।

আইএইচএস/বিএ