চারদিনের টেস্টে ডু প্লেসিস অনিশ্চিত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭
চারদিনের টেস্টে ডু প্লেসিস অনিশ্চিত

প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে চারদিনের টেস্ট হচ্ছে। তবে উপলক্ষ্যটা মাঠের মধ্যে থেকে উদযাপন করার সুযোগ না-ও হতে পারে দক্ষিণ আফ্রিকার নিয়মিত টেস্ট অধিনায়ক ফাফ ডু প্লেসিসের। ইনজুরি ঝুঁকি থাকায় জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন দিবারাত্রির বক্সিং ডে টেস্টে বিশ্রাম দেয়া হতে পারে তাকে।

গত অক্টোবর থেকেই ক্রিকেটের বাইরে আছেন ডু প্লেসিস। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন। তখন তাকে ছয় সপ্তাহের বিশ্রাম নেয়ার পরামর্শ দেয়া হয়। এই সময়টায় কাঁধের সমস্যায় অস্ত্রোপচারটাও সেরে নেন প্রোটিয়া টেস্ট অধিনায়ক। এখন মাঠে ফেরার অপেক্ষায়।

তবে দলের গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়কে নিয়ে তাড়াহুড়োর পক্ষপাতী নয় দক্ষিণ আফ্রিকা। সম্প্রতি ঘরোয়া রাম স্ল্যাম টুর্নামন্টে খেলেননি ডু প্লেসিস। বুধবার থেকে শুরু জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও সিএসএ আমন্ত্রিত একাদশের হয়ে খেলবেন না এই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকা দলের টিম ম্যানেজার এবং চিকিৎসক মোহাম্মদ মোসাজি গত সপ্তাহেই জানিয়েছিলেন, মাঠে ফেরার জন্য প্রস্তুত ডু প্লেসিস। তবে তিনি এটাও জানিয়ে রেখেছিলেন, ওই সময় থেকে তিন সপ্তাহ সার্বক্ষণিক পর্যবেক্ষণে থাকবেন প্রোটিয়া অধিনায়ক।

মোসাজি বলেছিলেন, 'যদি আমরা আগামী সপ্তাহে দেখি, ফাফ আরেক সপ্তাহ বিশ্রাম নিলে উপকৃত হবে, তবে তাকে সময় দেব। তার প্রত্যাবর্তনের ব্যাপারে বোকামি করতে চাই না আমরা। কেননা আগামী কয়েক মাস আমাদের অনেক ক্রিকেট খেলতে হবে।'

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের পর ঘরের মাঠে ভারতকে আতিথ্য দেবে দক্ষিণ আফ্রিকা। এরপর মার্চে রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের হোম সিরিজ।

এমএমআর/আইআই