সানজামুলের পরিবর্তে একাদশে সাইফউদ্দিন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২৯ এএম, ১৯ জানুয়ারি ২০১৮

ইতিহাস আর পরিসংখ্যান পরিস্কার সাক্ষী, জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা বাঁ-হাতি স্পিনে তুলনামূলক দুর্বল। আর ১৫ জানুয়ারি বাংলাদেশের বিপক্ষে মাঠে নামা গ্রায়েম ক্রেমার বাহিনীর ১১ জনের ১০ জনই ছিলেন ডানহাতি।

তাই তিন পেসার মাশরাফি, মোস্তাফিজ আর রুবেল হোসেনের সঙ্গে দুই বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান ও সানজামুল ইসলামকে নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। ওই টিম কম্বিনেশন সফলও হয়েছে। বাঁ-হাতি স্পিনের বিপক্ষে জিম্বাবুইয়ানদের দুর্বলতা ও সীমাবদ্ধতা আবারো নতুন করে প্রমাণ হয়েছে।

কিন্তু কঠিন সত্য হলো সেটা এখন অতীত। আজ (শুক্রবার) মাশরাফির দলের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। এই ম্যাচে কী হবে বাংলাদেশের সম্ভাব্য লাইনআপ? আগের দলই বহাল থাকবে?

মানে আবারো সাত ব্যাটসম্যান (তামিম, বিজয়, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির ও নাসির) আর তিন পেসারের সাথে এক বাঁ-হাতি স্পেশালিস্ট স্পিনার নিয়েই মাঠে নামবে বাংলাদেশ? নাকি একাদশে পরিবর্তন আসবে? তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

ঐতিহ্যগতভাবে লঙ্কানরাও স্পিন ভালো খেলে। মুত্তিয়া মুরালিধরন আর রঙ্গনা হেরাথের মত বিশ্বমানের স্পিনারের দেশ শ্রীলঙ্কা। লঙ্কান ব্যাটসম্যানদেরও স্পিনে ভাল খেলার সুনাম আছে। তাহলে কি হবে?

সাকিবের সাথে সানজামুলই খেলবেন লঙ্কানদেরও বিপক্ষে? না একজন স্পিনার কমিয়ে পেসারের সংখ্যা বাড়ানো হবে? তা নিয়ে চিন্তার শেষ নেই। শেষ মুহূর্তের খবর শুক্রবার সকাল থেকে কুয়াশা না থাকায় সানজামুলকে বাইরে রেখে পেস অলরাউন্ডার সাইফউদ্দিনকে নিয়ে মাঠে নামছে বাংলাদেশ দল।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন।

এআরবি/এমআর/এমএস

আপনার মতামত লিখুন :