মেন্ডিস আউট ১৯৬ রানে, ৪১৬/৩ নিয়ে চা-বিরতিতে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:২১ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮

এই বাংলাদেশের বিপক্ষেই একবার ১৯৪ রানে আউট হয়েছিলেন কুশল মেন্ডিস। এবার সেই আক্ষেপটা দূর করার সুযোগ ছিল লঙ্কান দলের ডানহাতি এই ব্যাটিং জিনিয়াসের। দারুণ খেলতে খেলতে হঠাৎ ভুল করে বসলেন তিনি। এবার আউট হলেন ১৯৬ রানে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বোলারদের দুর্দশা চলছেই। উইকেট যেন সোনার হরিণ হয়ে গেছে। ডাবল সেঞ্চুরির আশা জাগিয়ে ধনঞ্জয়া ডি সিলভা আউট হয়ে যাওয়ার পর কুশল মেন্ডিস খুব কাছে চলে গিয়েছিলেন। মাত্র ৪ রানের জন্য তাকে মাইলফলক ছুঁতে দিলেন না তাইজুল।

এই আউটের জন্য অবশ্য নিজেকেই দুষতে পারেন মেন্ডিস। স্নায়ুটা ধরে রাখতে পারেননি। মাত্র ৪ রান দরকার ছিল। বাউন্ডারি হাঁকিয়েই মাইলফলকটা ছুঁতে চেয়েছিলেন তিনি। মুশফিকুর রহিম দৌঁড়ে এসে দুর্দান্ত এক ক্যাচ নিয়েছেন।

গত বছরের মার্চে গলে টাইগারদের বিপক্ষেই ১৯৪ রানে আউট হয়ে গিয়েছিলেন কুশল মেন্ডিস। এবার আউট হলেন আর ২ রান বেশি করে। ডাবল সেঞ্চুরিটা যেন কপালেই নেই মেন্ডিসের।

মেন্ডিস আউট হওয়ার পর ৩ উইকেটে ৪১৬ রান নিয়ে চা-বিরতিতে গেছে শ্রীলঙ্কা। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। রোশান ৩৮ রান নিয়ে ব্যাট করছেন।

ইনিংসের শুরুতে উইকেট তুলে নিলেও এরপর থেকে বল হাতে একদমই সুবিধা করতে পারেননি বাংলাদেশের বোলাররা। আগের দিন শ্রীলঙ্কার মাত্র একটি উইকেট ফেলতে পেরেছিলেন তারা। তৃতীয় দিনেও প্রথম সেশনটা কেটেছে চরম হতাশায়। পুরো সেশনে উইকেটের দেখা পাননি মোস্তাফিজ-মিরাজরা।

শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভা আর কুশল মেন্ডিস যেন উইকেটের সঙ্গে আঠার মতো লেগে গিয়েছিলেন। রানের পর রান করছিলেন, কোনো কিছুতেই কিছু হচ্ছিল না। অবশেষে ৩০৮ রানের জুটিটি ভাঙেন মোস্তাফিজুর রহমান।

কাটার মাস্টারের দারুণ এক ডেলিভারিতে বল বাতাসে ভাসিয়ে দিয়েছিলেন ধনঞ্জয়া। উইকেটরক্ষক লিটন দাস দৌঁড়ে গিয়ে সেটা গ্লাভসবন্দী করেন। তাতেই শেষ হয় ধনঞ্জয়ার ১৭৩ রানের ইনিংসটি।

এর আগে মুমিনুল হকের ১৭৬ রানে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৫১৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। মুশফিকুর রহীম ৯২ আর মাহমুদউল্লাহ রিয়াদ করেন অপরাজিত ৮৩ রান।

এমএমআর/এমএস

আপনার মতামত লিখুন :