ঢাকা টেস্টে হেরে র‌্যাংকিংয়ে অধঃপতন তামিম-মুমিনুলের

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:০৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানরা খারাপ করেননি। তবে ঢাকায় ব্যাটিং ব্যর্থতার পর র‌্যাংকিংয়ে বড় অধঃপতন হয়েছে তাদের। তামিম ইকবাল, মুশফিকুর রহিমের সঙ্গে প্রথম টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করা মুমিনুল হকেরও অবনতি হয়েছে র‌্যাংকিংয়ে।

পাঁচ ধাপ পিছিয়ে তামিম ইকবাল নেমে গেছেন ২৬ নাম্বারে। তিন ধাপ করে পিছিয়ে মুশফিকুর রহিম ২৮ এবং মুমিনুল হক এখন ৩০তম অবস্থানে। ছয় ধাপ পিছিয়েছেন দুই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি এখন ৫৪ নাম্বারে। ১৭ ধাপ পিছিয়ে সাব্বির চলে গেছেন একশর বাইরে (১০৪তম)। তবে টেস্ট সিরিজে না খেললেও ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ২২তম অবস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান

বোলিংয়ে অবশ্য কিছুটা সুখবর আছে বাংলাদেশের জন্য। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম এবং পেসার মোস্তাফিজুর রহমান ভালো বোলিংয়ের স্বীকৃতি পেয়েছেন। দুই ইনিংসে চারটি করে উইকেট নেয়া তাইজুুল দুই ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৩৪তম অবস্থানে চলে এসেছেন। ম্যাচে দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট নেয়া মোস্তাফিজ ১০ ধাপ এগিয়ে এখন ৪৯ নাম্বারে। সেরা একশতে জায়গা পেয়েছেন আবদুর রাজ্জাকও। দীর্ঘদিন পরে টেস্টে ফেরা এই স্পিনার ৯৫তম অবস্থানে আছেন।

প্রথম টেস্টে ড্রয়ের পর বাংলাদেশের সুযোগ ছিল দলগত র‌্যাংকিংয়ে উন্নতি করার। ঢাকা টেস্টে জয় কিংবা নিদেনপক্ষে ড্র করতে পারলেও র‌্যাংকিংয়ে নয় থেকে আটে উঠে যেতো টাইগাররা। সেটা না হওয়ায় এখন ৭২ পয়েন্ট নিয়ে নয় নাম্বারেই আছে তারা। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ সমান পয়েন্ট নিয়েও ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে।

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :